এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে চরম ব্যবস্থা নিল আরবিআই

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: গ্রাহকদের তথ্যের সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠায় কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে চরম পদক্ষেপের পথে হাঁটল রিজার্ভ ব্যাঙ্ক। বুধবার কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে ব্যক্তিগত মালিকানাধীন ব্যাঙ্কটিকে নতুন করে অ্যাকাউন্ট খোলা এবং অনলাইন ও মোবাইল ব্যাঙ্কিং অ্যাপের মাধ্যমে ক্রেডিট কার্ড ইস্যু না করার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও বর্তমানে যারা ব্যাঙ্কটির গ্রাহক রয়েছেন এবং যাদের ক্রেডিট কার্ড রয়েছে, তাদের চিন্তার কোনও কারণ নেই। কেননা, তাদের পরিষেবা দিয়ে যেতে পারবে বেসরকারি ব্যাঙ্কটি।

আরবিআইয়ের তরফে এদিন এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ ও ২০২৩ সালে কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের তথ্য-প্রযুক্তি কাঠামো পরিদর্শন করা হয়। সেই পরীক্ষার ফল মোটেও সন্তোষজনক নয়। ব্যাঙ্কের তথ্য প্রযুক্তি কাঠামোয় ব্যাপক খামতি ধরা পড়েছে। গ্রাহকদের গোপনীয় সুরক্ষিত নয় বলে স্পষ্ট প্রমাণ মিলেছে। যা যথেষ্ট উদ্বেগের কারণ। যে কারণে নতুন করে অনলাইন ও মোবাইল ব্যাঙ্কিং অ্যাপের সাহায্যে নতুন গ্রাহক অন্তর্ভুক্ত করা এবং ক্রেডিট কার্ড ইস্যু করার উপরে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৯৪৯ সালের ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ আইনের ৩৫এ ধারা অনুযায়ী কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের ক্ষমতার কাটছাঁট করা হয়েছে।’

২০০৩ সালে ব্যাঙ্ক খোলার ছাড়পত্র পেয়েছিল কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। গত ২০ বছরে ব্যাঙ্কের তরফে ৪৯ লক্ষ গ্রাহককে ক্রেডিট কার্ড ইস্যু করা হয়েছে। এছাড়া ২৮ লক্ষের বেশি গ্রাহককে ডেবিট কার্ড প্রদান করা হয়েছে। দেশজুড়ে ব্যাঙ্কের মোট শাখার সংখ্যা ১,৭৮০ এবং গ্রাহকের সংখ্যা ৪ কোটি ১২ লক্ষ। ব্যাঙকটিতে কর্মরত রয়েছেন লক্ষাধিক কর্মী এবং আধিকারিক। ব্যাঙ্কের খাজাঞ্চিখানায় জমা রয়েছে ৩ কোটি ৬১ লক্ষ টাকা।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ওড়িশায় ইভিএম ভাঙচুরের অভিযোগে পাকড়াও খোদ বিজেপি প্রার্থী

‘আমি চাই নরেন্দ্র মোদি ফের দেশের মুখ্যমন্ত্রী হোন’, মুখ ফস্কে নীতীশ কুমার

রাজকোটে গেমিং জোনে অগ্নিকাণ্ডের ঘটনায় গ্রেফতার ২

বিহারে মদ খেয়ে মহিলাদের উপরে নির্যাতনের ঘটনা অনেকটাই কমেছে, উঠে এল গবেষণায়

‘মানুষের তৈরি বিপর্যয়’, রাজকোট অগ্নিকাণ্ডে ক্ষোভ উগরে দিল গুজরাত হাইকোর্ট

পঞ্জাব থেকে উদ্ধার ৫ কেজি হেরোইন, গ্রেফতার ৭

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর