এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

UPI পরিষেবা চালু রাখতে চার ব্যাঙ্কের সঙ্গে গাঁটছাড়া পেটিএমের!

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নিয়ন্ত্রণ বিধি লঙ্ঘনের অভিযোগে আগামী ১৫ মার্চ থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (পিপিবিএল) বিভিন্ন পরিষেবা বন্ধের নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। আর ওই নির্দেশে সবচেয়ে বেশি উদ্বিগ্ন সংস্থার ইউপিআই পরিষেবার গ্রাহকরা। ১৫ মার্চের পরেও ওই পরিষেবা স্বাভাবিক রাখতে অ্যাক্সিস ব্যাঙ্ক সহ দেশের চার শীর্ষ ব্যাঙ্কের সঙ্গে গাঁটছাড়া বাঁধতে চলেছে দেশের অন্যতম শীর্ষ ডিজিটাল পেমেন্ট সংস্থাটি। যদিও এ বিষয়ে অ্যাক্সিস ব্যাঙ্ক ও ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনের (এনপিসিআই) পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

দেশে ইউপিআই পরিষেবার ক্ষেত্রে শীর্ষে রয়েছে ফোন পে ও গুগল পে। তার পরেই রয়েছে পেটিএম। প্রতিমাসে প্রায় ১৬০ কোটি লেনদেন করে সংস্থাটি। গত বছরের  ডিসেম্বরে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক অ্যাপে ১৪৪.২৫ কোটি লেনদেন হয়েছিল। ওই লেনদেনে হাতবদল হয়েছিল ১৬,৫৬৯.৪৯ কোটি টাকা। ফলে সংস্থার ব্যাঙ্কিং পরিষেবা বন্ধের কারণে যাতে বৃহ‍ৎ সংখ্যক গ্রাহকরা বিপদে না পড়েন তার জন্য গত সপ্তাহেই     ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশনকে (এনপিসিআই) বিশেষ নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক।  গ্রাহকদের ডিজিটাল লেনদেন নির্বিঘ্নে চালানোর জন্য পেটিএম কী ভাবে তৃতীয় পক্ষ হিসেবে কাজ করতে পারে তা নিয়ে চিন্তাভাবনা করতে বলেছিল। গ্রাহকদের অ্যাকাউন্ট পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (পিপিবিএল) থেকে অন্য চার-পাঁচটি ব্যাঙ্কে কী ভাবে সরিয়ে নেওয়া যায় তা খতিয়ে দেখতে বলে।  সমাধানসূত্র না বের হওয়া পর্যন্ত পেটিএমের ইউপিআই পরিষেবায় নতুন কোনও গ্রাহককে যুক্ত করা যাবে না বলেও জানিয়ে দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক।

ব্যাঙ্কিং পরিষেবার বেশ কিছু বিভাগ বন্ধ থাকলেও ইউপিআই পরিষেবা স্বাভাবিক থাকবে বলে গ্রাহকদের আশ্বাস দিয়েছিলেন পেটিএম কর্ণধার বিজয়শেখর শর্মা। সূত্রের খবর, পেটিএমের মূল সংস্থা ওয়ান-৯৭ কমিউনিকেশনের পক্ষ থেকে ইউপিআই পরিষেবা চালু রাখতে অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ইয়েস ব্যাঙ্কের সঙ্গে কথাবার্তা শুরু হয়েছে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

রাজস্থানের চুরু ও হরিয়ানার সিরসায় তাপমাত্রা ছাড়াল ৫০ ডিগ্রি

গরম থেকে রেহাই পেতে সভায় নিজের মাথাতেই জল ঢাললেন রাহুল

পরীক্ষার উত্তরপত্র দেখার রিল বানিয়ে বিতর্কে শিক্ষিকা

গল্প নয় সত্যি, পঞ্জাবে বাড়ির ছাদে ‘স্ট্যাচু অব লিবার্টি’!

ভারী বৃষ্টিপাতের জেরে অসমে নিহত এক শিক্ষার্থী, জখম ১২ শিশু  

কীভাবে আবহাওয়ার নির্ভুল তথ্য জানায় অ্যাপগুলি?

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর