এই মুহূর্তে

মাধ্যমিক পাশ করলেই মিলবে স্মার্ট ফোন, ঘোষণা চন্দ্রিমার

নিজস্ব প্রতিনিধি : এবার মাধ্যমিক পাশ করার পর পড়ুয়াদের মিলবে স্মার্ট ফোন। বৃহস্পতিবার প্রস্তাবিত বাজেট পেশের সময় এই কথাই ঘোষণা করে দিলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তবে এই ঘোষণার সময় একটি শর্তও দিয়ে রাখলেন অর্থপ্রতিমন্ত্রী। জানিয়ে দিলেন, ছাত্রছাত্রীদের মাধ্যমিক পাশের পর স্কুলে ভর্তি হতে হবে।

রাজ্যে করোনার মহামারী চলাকালীন দীর্ঘদিন স্কুল বন্ধ ছিল। সেইসময়ই বিকল্প পথ হিসাবে অনলাইনে ক্লাস শুরু হয়। স্মার্ট ফোন দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফে দশ হাজার টাকা দেওয়ার কাজ শুরু হয়। সরকারি ও সরকার পোষিত স্কুলগুলিতে এতদিন দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের দশ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এবার দ্বাদশ শ্রেণির পড়ুয়াদেরকে নয়, মাধ্যমিক পাশ করে স্কুলে ভর্তি হলেই পড়ুয়ারা পেয়ে যাবে স্মার্ট ফোন। এরফলে ছাত্রছাত্রীদের পড়াশোনায় সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

এদিন প্রস্তাবিত বাজেটে এই প্রসঙ্গে রাজ্যের অর্থপ্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, এই খাতে অতিরিক্ত ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জানা গিয়েছে, একাদশ শ্রেণি থেকে পড়ুয়াদের স্মার্ট ফোন দেওয়া জন্য রাজ্য সরকারের তরফে প্রস্তুতি নেওয়া হচ্ছিল। শি্ক্ষা দফতরের তরফে জানিয়ে দেওয়া হয়েছিল, একাদশ শ্রেণির পড়ুয়াদের ব্যাঙ্কের যাবতীয় তথ্য জেলা স্কুল পরিদর্শকের মাধ্যমে পাঠাতে হবে। এবার প্রস্তাবিত রাজ্য বাজেটে একাদশ শ্রেণির পড়ুয়াদের স্মার্ট ফোন দেওয়ার কথা জানানো হল।

Published by:

Mainak Das

Share Link:

More Releted News:

আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু কবে, দিনক্ষণ জানালেন শিক্ষামন্ত্রী

‘লাখপতি দিদি’ হওয়ার প্রস্তাব ফেরাচ্ছেন বাংলার মহিলারা, নাজেহাল বিজেপি

৬ বছরের জন্য শেখ শাহজাহানকে বহিষ্কার করল তৃণমূল কংগ্রেস

শাহজাহান গ্রেফতার হতেই আদালতের দ্বারস্থ ইডি

আদালত থেকে সরাসরি ভবানী ভবনে শাহজাহান

কেন্দ্রের আইনের প্রতিবাদে ৫ মার্চ রাজ্যে পরিবহণ ধর্মঘট

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর