এই মুহূর্তে

কলকাতার রাস্তায় যাত্রা শুরু Uber Shuttle Bus’র

Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: কিছুদিন আগেই হয়ে যাওয়া বিশ্ববঙ্গ বাণিক্য সম্মেলন বা Bengal Global Business Summit 2023-তে রাজ্য পরিবহণ দফতরের(West Bengal State Transport Department) সঙ্গে MOU সাক্ষর করেছিল Uber, যারা শহরেই App Cab পরিষেবা চালায়। সেই চুক্তি হয়েছিল দূষণমুক্ত শাটল বাস চালাবার ক্ষেত্রে। ঠিক হয়েছিল কলকাতা(Kolkata) শহরে এই রকমের ৬০টি বাস চালাবে Uber। সেই চুক্তির বাস্তবায়ন ঘটিয়ে বছর শেষের মাসেই ৩টি রুটে এই বাস পরিষেবা(App Based Shuttle Bus Service) চালু করে দিল Uber। এর ফলে সব থেকে বেশি সুবিধা পেতে চলেছেন কলকাতার IT Hub হিসাবে পরিচিত Saltlake Sector-5’র কর্মরত ব্যক্তি ও মহিলারা। সব থেকে বড় কথা এই বাস পরিষেবাটি AC হলেও তার ভাড়া রাখা হয়েছে সাধ্যের মধ্যেই। ২০০ টাকারও কমে এক দিকে যাতায়াত করা যাবে।

কলকাতার বুকে Uber Shuttle Bus’র যে পরিষেবা শুরু হয়েছে তাতে আপাতত ৩টি রুতে বাস মিলবে। এই ৩টি রুট হল – Newtown থেকে Ranikuthi, Newtown থেকে Joka এবং Sector 5 থেকে Barracpur। আসা ও যাওয়া উভয় ক্ষেত্রেই এই পরিষেবার সুবিধা নিতে পারবেন সাধারণ মানুষ। Newtown থেকে Ranikuthi রুটে ভাড়া ঠিক হয়েছে ১৯০ টাকা। সময় লাগবে ১ ঘন্টার মতোন। Newtown থেকে Joka যাওয়ার ভাড়া ঠিক হয়েছে ১৯৫ টাকা। জোকার ডায়মন্ড পার্ক বাস স্ট্যান্ড থেকে এবং নিউটাউনের আলিয়া ইউনিভার্সিটি বাস স্ট্যান্ড থেকে এই বাস পরিষেবা মিলবে। সময় লাগবে .১ ঘন্টা ১০মিনিট। আবার Sector 5 থেকে Barracpur’র ভাড়া ঠিক হয়েছে ১৯৫ টাকা। উইপ্রোর সামনে থেকে এই বাস ছাড়বে। ব্যারাকপুরে ট্রাঙ্ক রোডে থাকা সিটি লাইফের সামনে থেকে এই বাস পরিষেবা মিলবে। সময় লাগবে প্রায় ১ ঘন্টা ৫০মিনিট।

জানা গিয়েছে, Uber Shuttle Bus’র যে পরিষেবা শুরু হয়েছে তাতে অনলাইন পেমেন্ট করতে পারবেন যাত্রীরা। Uber App থেকেই সরাসরি বুকিং করা যাবে এই বাসের জন্য। মনে করা হচ্ছে, অফিস যাত্রীরা এই পরিষেবার সুযোগ পেয়ে দারুণ ভাবে উপকৃত হবেন। সব থেকে বড় কথা, তাঁরা আরামে ও নিরাপদে সফর করতে পারবেন। প্রতিদিন লোকাল ট্রেনের ভিড় বা বাসের পাদানিতে ঝুলে যেমন অফিস আসতে হবে না, তেমনই আলাদা ভাবে গুচ্ছের টাকা খরচ করে ক্যাব বুক করারও প্রয়োজন হবে না। প্রাথমিক ভাবে এই মাস থেকেই এই পরিষেবা শুরু হলেও, ২০২৫ সালের মধ্যে এই রাজ্যে ১০ মিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে এই পরিবহণ সংস্থার। এরফলে ২০২৮ সালের মধ্যে প্রায় ৫০ হাজার মানুষের কর্মসংস্থানও তৈরি হবে বলে জানানো হয়েছে।  

Published by:

Koushik Dey Sarkar

Share Link:

More Releted News:

যাদবপুরের সার্ভে পার্ক এলাকাতে ভুয়ো কল সেন্টার চক্রের হদিশ, ধৃত ৮

২৭ ফেব্রুয়ারি দুই ঘণ্টার জন্য বন্ধ দ্বিতীয় হুগলি সেতু

শিশুদের বিরল রোগ দূরীকরণে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুরসভা

কেন্দ্রের রিপোর্টেই ফাঁস বাংলাকে নিয়ে গেরুয়ার মিথ্যা প্রচার

রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি কেমন, জানতে চাইলেন মুখ্য নির্বাচনী আধিকারিক

দলের মুখ পুড়িয়ে দিলেন কোনঠাসা দিলীপ, উগরে দিলেন ক্ষোভ

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর