এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




নক্ষত্র সৃষ্টির সময়ে খুব কাছ থেকে তোলা ছবি প্রকাশ করল নাসা




নিজস্ব প্রতিনিধি: মহাকাশে জন্ম নিচ্ছে নক্ষত্র। আর সেই মুহূর্ত ফ্রেমবন্দি করল মহাকাশ গবেষণা সংস্থা নাসা। জেমস ওয়েব টেলিস্কোপ ব্যবহার করে নক্ষত্র সৃষ্টির নতুন একটি ছবি তুলে তা বুধবার প্রকাশ করল সংস্থাটি।

ছবিটিতে দেখা যাচ্ছে মহাজগতে লাল রঙের ধূমায়মান অবস্থা তৈরি হয়েছে। ধুলোর এক উজ্জ্বল কুণ্ডলীও রয়েছে সেখানে। নাসার তরফে জানানো হয়েছে, রো অফিউচি নামের ক্লাউড কমপ্লেক্স থেকে ছবিগুলো তোলা হয়েছে। পৃথিবীর সবচেয়ে কাছের স্টেলার নার্সারি হল রো অফিউচি ক্লাউড কমপ্লেক্স। এটি নতুন নতুন নক্ষত্র গঠনের স্থান হিসেবে পরিচিত। বুধবার যে ছবিটি প্রকাশ করেছে নাসা তা খুব কাছ থেকে তোলা হয়েছে।

প্রসঙ্গত জেমস ওয়েব টেলিস্কোপ ব্যবহার করে মহাজগতে নতুন নতুন ছবি তুলেছে নাসা। এই বিশেষ টেলিস্কোপ দিয়ে ছবি তোলার প্রথম বর্ষপূর্তি উদযাপন করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসার অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন বলেন, ‘মাত্র এক বছরের মধ্যে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাজগতকে মানুষের চোখের সামনে ভাসিয়ে তুলতে পেরেছে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো পৃথিবী থেকে অনেক দূরে অবস্থিত ধূলিমেঘ ও আলোকে অনেক কাছ থেকে দেখার সুযোগ মিলেছে।’ জেমস ওয়েব টেলিস্কোপ দিয়ে তোলা ছবিগুলি বিজ্ঞানীদের গবেষণার কাজেও সাহায্য করবে বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ২০২১ সালের ডিসেম্বর মাসে জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশে পাঠায়। এই টেলিস্কোপ ব্যবহার করে তোলা ছবি প্রথম প্রকাশ করা হয় ২০২২ সালের ১১ জুলাই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেই ছবি প্রকাশ করেছিলেন। নাসার বিজ্ঞানীদের দাবি, ১ হাজার ৩০০ কোটি বছরের মধ্যে এটি মহাজগতের সবচেয়ে স্পষ্ট ছবি। প্রসঙ্গত ২০ বছর ধরে অভিযান চালানোর মতো জ্বালানি জেমস ওয়েব টেলিস্কোপে রয়েছে বলে জানিয়েছে নাসা।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আফগানিস্তানে ভারী বর্ষণে নিহত ৩৫, আহত ২৪৯

ভাইস প্রেসিডেন্ট  পদপ্রার্থী  হিসাবে জেডি ভ্যান্সকে বেছে নিলেন ট্রাম্প

উল্টো রথের তিথিতে খুঁটিপুজো অনুষ্ঠিত হল ত্রিধারা সম্মিলনীর দুর্গাপুজোর, হাজির দেবাশীষ কুমার

Zomato-তে ১৩৩ টাকার মোমো অর্ডার দিয়ে তরুণীর পকেটে এল ৬০,০০০, কীভাবে?

Rath Yatra 2024 : পুরীর মন্দিরের চূড়ায় কেন জ্বালানো হয় মহা দীপ ?

ইমরানের দল পিটিআইকে নিষিদ্ধ করল পাক সরকার

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর