এই মুহূর্তে

ভারত বনধের জের, ব্যাপক যানজটে নিশ্চল রাজধানী

নিজস্ব প্রতিনিধি: সংযুক্ত কিষান মোর্চার ডাকা ভারত বনধের জেরে সোমবার সকাল থেকেই কার্যত নিশ্চল রাজধানী। কেন্দ্রের ৩ কালো কৃষি বিলের বিরোধিতা করতেই কৃষক সম্প্রদায়ের পক্ষ থেকে সোমবার  ভারত বনধ পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। ধীরে ধীরে সেই বনধকে সমর্থন করেছে জাতীয় কংগ্রেস, আম আদমি পার্টি, বামফ্রন্টের মতো একাধিক রাজনৈতিক দল। আর তাঁর জেরেই মোদি সরকারকে আরও কোণঠাসা করে জনজীবনে ব্যাপক প্রভাব ফেলেছে সোমবারের ভারত বনধ। সোম সকাল থেকেই এই বনধের জেরে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে গুরুগ্রাম এবং নয়ডা হাইওয়েতে। বনধের জেরে কার্যত অচল রাজধানী দিল্লি।

সোমবারের ভারত বনধের প্রভাব যে রাজধানী দিল্লিতে ব্যাপক প্রভাব পড়তে চলেছে তা আগে থেকেই আন্দাজ করেছিল দিল্লি পুলিশ। তাই পুলিশ প্রশাসনের তরফ থেকে আগেই সতর্ক করে বলা হয়েছিল, সোমবার সকাল থেকে দিল্লি সীমান্তের নিকটবর্তী হাইওয়েগুলিতে ব্যাপক যানজট হতে পারে। পাশাপাশি এই বনধকে সম্পূর্ণভাবে সমর্থন জানিয়েছে দিল্লির আম আদমি পার্টি। অন্যদিকে কিষান মোর্চার পক্ষ থেকে সোমবার দেশের সমস্ত সরকারি এবং প্রশাসনিক কার্যালয়, স্কুল, কলেজ সমস্ত কিছুর কাজ বন্ধ রাখার আবেদন জানানো হয়েছে। তার জেরে বন্ধ একাধিক প্রতিষ্ঠান। অপরদিকে অশান্তির আঁচ করে ইতিমধ্যেই বাতিল হয়েছে একাধিক ট্রেন। সব মিলিয়ে কৃষকদের ডাকা এই ভারত বনধ কার্যত স্তব্ধ করে দিয়েছে রাজধানী দিল্লিকে।

উল্লেখ্য, সংযুক্ত কিষান মোর্চার ডাকা এই বনধকে সমর্থন জানিয়ে ইতিমধ্যেই রাস্তায় নেমেছে ৪০টি স্থায়ী সংগঠন। অবরোধ করা হয়েছে দিল্লি-মিরাট এক্সপ্রেসওয়ে। এর ফলে দিল্লি এবং উত্তরপ্রদেশগামী যাবতীয় যানবাহন আটকে রয়েছে। বলতে গেলে দিল্লির সঙ্গে উত্তরপ্রদেশের যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন। একই অবস্থা পঞ্জাব ও হরিয়ানার। কৃষকদের অবরোধের জেরে বন্ধ পঞ্জাবের শম্ভু সীমান্ত। অন্যদিকে জাতীয় কংগ্রেস কৃষকদের ডাকা এই বনধকে সমর্থন জানানোয় পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিং সিধুও দলীয় কর্মীদের কাছে শান্তিপূর্ণ এই বনধ সমর্থনের আবেদন জানিয়েছেন।

অন্যদিকে, কৃষকদের ডাকা এই ভারত বনধের সমর্থনে সোমবার সকালে একটি টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। এদিন রাহুল গান্ধি তার নিজের টুইটার পেজে লিখেছেন, ‘আমাদের বর্তমান শোষক সরকারের অপছন্দ সত্ত্বেও কৃষকদের মধ্যে আজও অখণ্ড সত্যাগ্রহ বিদ্যমান। আজকের বনধ তারই ফল।’ এর পাশাপাশি তিনি ‘আই স্ট্যান্ড উইথ ফার্মার’ হ্যাসট্যাগ ব্যবহার করে কৃষকদের পাশে থাকার বার্তাও দিয়েছেন।         

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বারাণসী থেকে লড়ছেন মোদি, গান্ধিনগর থেকে অমিত শাহ

লোকসভা ভোটের জন্য ১৯৫ আসনের প্রার্থীর নাম ঘোষণা বিজেপির

কেন্দ্রের চাপে প্লে স্টোরে ফের ১০ ভারতীয় সংস্থার অ্যাপ ফিরিয়ে আনছে গুগল

পরমাণু পণ্য রয়েছে সন্দেহে পাকিস্তানগামী জাহাজ আটকানো হল মুম্বই বন্দরে

‘আর ডিগবাজি খাব না’, মঞ্চে দাঁড়িয়ে ঘোষণা নীতীশের, হেসে ফেললেন মোদি

ভোটে না লড়ার সিদ্ধান্ত ঘোষণা যশবন্ত পুত্র জয়ন্ত সিনহার

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর