এই মুহূর্তে

১৮ কোটি ডলার ত্রাণ ঘোষণা করে আবারও রোহিঙ্গাদের পাশে দাঁড়াল যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিনিধি: আবারও রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় এগিয়ে এলো মার্কিন যুক্তরাষ্ট্র। এবার রোহিঙ্গাদের জন্য ১৮ কোটি মার্কিন ডলারের অতিরিক্ত তহবিল ঘোষণা করল যুক্তরাষ্ট্র সরকার। বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে একটি সরকারি বিবৃতি প্রকাশ করে ঘোষণা করা হয়েছে যে, মায়ানমারের রাখাইন এবং বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে অস্থায়ীভাবে বসবাসকারী রোহিঙ্গা মুসলিমদের সহায়তায় এই ১৮ কোটি ডলারের তহবিল ব্যবহার করা হবে।

উল্লেখ্য, শুরুর দিন থেকেই রোহিঙ্গা মুসলিমদের সহায়তায় একাধিক ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে ২০১৭ সালের আগস্ট থেকে শুরু করে এখনও পর্যন্ত রোহিঙ্গাদের জন্য ১.৫ বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্র থেকে এখনও পর্যন্ত ১.২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা পাঠানো হয়েছে যা তাঁদের শিক্ষা, খাদ্য, নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি, সুরক্ষা, আশ্রয়, দুর্যোগের মোকাবিলার পাশাপাশি স্যানিটাইজেশন, বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষাসহ একাধিক খাতে ব্যবহৃত হয়েছে।

রোহিঙ্গাদের সাহায্য প্রদানের পাশাপাশি এদিন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারকেও ধন্যবাদ জানিয়েছে অসহায় রোহিঙ্গাদের পাশে দাড়ানোর জন্য। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে এটাও জানানো হয়েছে ভবিষ্যতে রোহিঙ্গা শরণার্থীদের এভাবে আশ্রয় দিলে এবং তাঁদের সাথে মানবিক আচরণ করলে যুক্তরাষ্ট্র সরকারের সমর্থন অব্যাহত থাকবে। এছাড়া রোহিঙ্গা শিবিরে করোনা সংক্রমণ রুখতে যেভাবে বাংলাদেশ সরকার প্রতিনিয়ত কাজ করে চলেছে তারও প্রশংসা করা হয়েছে যুক্তরাষ্ট্র বিদেশমন্ত্রকের পক্ষ থেকে। সেই সঙ্গে মার্কিন প্রশাসন অন্যান্য দেশকেও রোহিঙ্গাদের পাশে দাড়ানোর জন্য আবেদন জানিয়েছেন এবং তাঁদের দুর্দশা দূর করতে সহায়তা করতে অনুরোধ করেছেন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভপ্রকাশের জের, ২ ম্যাচে নিষিদ্ধ লঙ্কা অধিনায়ক

গাজায় যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে রাষ্ট্রসংঘে

রাজকোটে দুই পেসার নিয়ে খেলতে নামছে ইংল্যান্ড

ব্রেন স্ট্রোকে আক্রান্ত মিঠুন চক্রবর্তী, হাসপাতালে নিয়ে গেলেন সোহম

২১ লক্ষ Job Card Holders-দের জন্য ৩৭০০ কোটি টাকার বরাদ্দ

জানুন, জ্যাকি শ্রফের ‘জগ্গু দাদা’ হওয়ার নেপথ্যে অজানা কাহিনী

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর