এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পে ২ কোটি টাকার বেশি আর্থিক বরাদ্দ রাজ্যের




 

নিজস্ব প্রতিনিধি: ২০২১-এর বিধানসভা নির্বাচনে রাজ্যের মহিলা ভোটের কথা মাথায় রেখেই ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের প্রতিশ্রুতি দিয়েছিলেন তৃণমূল নেত্রী। রাজ্যে গত ২-মে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকারে আসার পরেই সেই প্রতিশ্রুতি পূরণের পথে হেঁটেছে তৃণমূল কংগ্রেস সরকার। গত ১৬ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের মাধ্যমে বাংলার মহিলাদের ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর ফর্ম পূরণের কাজ সারে রাজ্য সরকার। এবার সেই প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করল মহিলা, সমাজ ও শিশু কল্যাণ মন্ত্রক। দফতরের তরফে রাজ্যের মহিলাদের ব্যাঙ্ক আকাউন্টে ৫০০ ও ১০০০ টাকা মাসিক হাতখরচের জন্য প্রকল্প ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর জন্য ২২ টি জেলাকে মোট দু-কোটি ৪৮ লক্ষ টাকা ভাগ করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা ও উত্তর ২৪ পরগনা জেলায়।

যেহেতু এই দুটি জেলা থেকেই ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পে বেশিরভাগ মহিলারা নিজেদের নাম নথিভুক্ত করেছেন, তাই দুই ২৪ পরগনাতে বরাদ্দ বাড়ানো হয়েছে দফতরের তরফে। ২০২১-এর নির্বাচনে মহিলা ভোটারদের ঘাসফুলে শিবিরের দিকে টানতে মাস্টারস্ট্রোক হিসেবে কাজ দেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের। এই প্রকল্পের মাধ্যমে সাধারণ বাড়ির মহিলারা মাসিক ৫০০ টাকা ও তফশিলি জাতি ও তফশিলি উপজাতি ভুক্ত মহিলারা ১০০০ টাকা করে আর্থিক সাহায্য পাবেন বলে সরকারের তরফে জানানো হয়। ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের মাধ্যমে এই প্রকল্পেই সবচেয়ে বেশি সাড়া ফেলে দেয়। যার ক্ষেত্রে আর্থিক সাহায্যের জন্য বিশ্ব ব্যাঙ্কের কাছে সাহায্য চাওয়া হয় বলে জানা গিয়েছে।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, যেহেতু প্রচুর পরিমাণে আবেদন জমা পড়েছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের জন্য তাই কিছুদিন দেরী হচ্ছে আর্থিক সাহায্য পাঠাতে। আশা করা যাচ্ছে পুজোর আগেই ডাইরেক্ট ব্যাঙ্কিং সিস্টেমের মাধ্যমে আর্থিক সাহায্যে পৌঁছাবে প্রত্যেক মহিলার অ্যাকাউন্টে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পুত্রহারা বাবাকে বেধড়ক মার, পুলিশের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

রাজ্যের ১০ শহরে স্বনির্ভর গোষ্ঠীর জন্য মল, জমি চিহ্নিত করতে নির্দেশ রাজ্যের

জ্যোতিষীর রহস্য মৃত্যু, বন্ধ ঘর থেকে উদ্ধার পচাগলা দেহ

Police Clearance Certificate এবার রাজ্যজুড়ে মিলবে অনলাইনে

তোলা দিতে অস্বীকার, দুই মাছ ব্যবসায়ীকে লক্ষ্য করে চলল গুলি

ফের শিশু চোর সন্দেহে গণপিটুনি, তদন্তে কাঁকসা থানার পুলিশ

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর