এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

স্কুলে স্কুলে বাধ্যতামূলক সমাবর্তন ও প্রকল্পের প্রচার

নিজস্ব প্রতিনিধি: এতদিন ধরে আমরা দেখেছি উচ্চশিক্ষার(Higher Education) ক্ষেত্রে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে(Universities) আয়োজিত হচ্ছে সমাবর্তনের উৎসব(Convocation Seminar)। কার্যত এই দিনটার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতে দেখা গিয়েছে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া স্নাতক-স্নাতকোত্তর স্তরের ছাত্রছাত্রীদের। এবার রাজ্যের ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার(West Bengal State Government) সিদ্ধান্ত নিয়েছে পঞ্চম থেকে কলেজের তৃতীয় বর্ষ পর্যন্ত প্রতিটি স্তরে বাধ্যতামূলক ভাবে সমাবর্তনের আয়োজন করতে হবে। সেই সিদ্ধান্তের জেরে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বা সরকারি বিশ্ববিদ্যালয়গুলি কোনও নির্দেশিকা জারি না করলেও মধ্যশিক্ষা পর্ষদ সেই সার্কুলার জারি করে দিল। রাজ্যের যে সব স্কুলে(Schools) পঞ্চম থেকে দশম শ্রেনী পর্যন্ত পঠনপাঠন হয় সেই সব স্কুলে ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ চিঠি পাঠিয়ে দিয়ে প্রতি বছর প্রতিটি ক্লাসের জন্য সমাবর্তনের আয়োজন করতে বলেছে বাধ্যতামূলক ভাবে।

আরও পড়ুন শুক্রবার মোদি-মমতা বৈঠক, থাকবেন মুখ্যসচিবও

মধ্যশিক্ষা পর্ষদ রাজ্যের স্কুলগুলির প্রধানশিক্ষকদের কাছেই ওই চিঠি পাঠিয়েছে। তাতে বলা হয়েছে আগামী বছর থেকে প্রতি ২ জানুয়ারি এই সমাবর্তনের আয়োজন করতে হবে প্রতিটি স্কুলে। নতুন ক্লাসে উন্নীত হওয়া ছাত্রছাত্রীদের হাতে লজেন্স বা চকলেটের মতো উপহার তুলে দিতে হবে স্কুলের তরফে। কোনও কারণে ২ জানুয়ারি অনুষ্ঠান করা সম্ভব না-হলে জানুায়রির প্রথম সপ্তাহে উত্তীর্ণ সমস্ত ছাত্রছাত্রীকে নিয়ে সমাবর্তন উৎসব পালন করতে হবে। ওইদিন শিক্ষকদের কাছে ছাত্রছাত্রীরা স্কুলের ইতিহাস এবং বই, পোশাক, জুতো, ব্যাগ, স্বাস্থ্য সুবিধা, মিড ডে মিল, বৃত্তি প্রভৃতির মতো সরকারি সুবিধার কথা আরও বেশি করে জানতে পারবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানা গিয়েছে, যেহেতু স্কুলে স্কুলে সমাবর্তনের সিদ্ধান্ত রাজ্য সরকারের তাই সেই নির্দেশ মেনেই রাজ্যের যে সব স্কুলে একাদশ ও দ্বাদশ শ্রেনী রয়েছে সেই সব স্কুলে এই নিয়ে চিঠি পাঠিয়ে দেওয়া হবে। রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলির তরফেও জানা গিয়েছে খুব দ্রুত তাঁদের অধীনস্থ কলেজগুলিতেও এই মর্মে চিঠি পাঠিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন ১৫ বছরের পুরাতন গাড়ি এখনই বাতিল হচ্ছে না

গল্প এখানেই শেষ নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্যের মানুষের উন্নয়নে কোন কোন প্রকল্প চ্চালু করেছে এবং কোন কোন প্রকল্পে কোন ধরনের পরিষেবা দেওয়া হয় সেই সব প্রচারও এবার থেকে রাজ্যের স্কুল পড়ুয়াদের মধ্যে করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ পঞ্চম থেকে দ্বাদশ শ্রেনীর পড়ুয়াদের সামনে তুলে ধরা হবে রাজ্য সরকারের আর্থসামাজিক প্রকল্পগুলি যাতে তাঁরা তা নিজেরা জানতে পারে এবং এই বিষয়ে পরিবারের মানুষদেরও জানাতে পারে। প্রয়োজনে এই সব প্রকল্পের মধ্যে কোন প্রকল্পে কীভাবে আবেদন করলে সমস্যার সমাধান হবে সেই বিষয়েও যাতে তাঁরা পরিবারকে পথ দেখাতে পারে সেই বিষয়টিও দেখা হবে। তবে এইসব পাঠ্যসূচীর মধ্যে আসছে না। এগুলি এক্সট্রা ক্যারিকুলার অ্যাক্টিভিটিস হিসাবে থাকবে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দেবাশিষের সুপ্রিম ধাক্কা, কমিশনের সিদ্ধান্তের সিলমোহর শীর্ষ আদালতের

ভারতীয় রাজভবন- জাদুঘর  উড়িয়ে দেওয়ার হুমকি, তদন্তে লালবাজার 

সারদা মঠ ও রামকৃষ্ণ সারদা মিশনের অধ্যক্ষার প্রয়াণে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

মন্ত্রী- বিধায়কদের জন্য সুখবর, মে মাসেই  পেতে চলেছেন বকেয়া-সহ বর্ধিত বেতন

হাইকোর্টেই বিক্ষোভের মুখে বিকাশ, শুনলেন ‘চাকরিখেকো’ শ্লোগান

কেন্দ্রের সরকারই থাকবে কিনা সন্দেহ, আবার কেন্দ্রীয় নিরাপত্তা, হাসছে তামাম বাংলা

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর