এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

পঞ্চায়েত নির্বাচনের আগে সাড়ে ১৩ লক্ষ নতুন ভোটার রাজ্যে

নিজস্ব প্রতিনিধি: সব কিছু ঠিক থাকলে আগামী বছরের মে মাসে রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচন(Panchayat Election) হতে চলেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের(General Election) প্রাক্কালে এই নির্বাচন বাংলার রাজনীতিতে বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ করে বিজেপির(BJP) কাছে। কেননা একুশের বিধানসভা নির্বাচনে মুখ থুবড়ে পড়ার পরে তাঁরা আর সেভাবে ঘুরে দাঁড়াতে পারেনি। লোকসভা নির্বাচনের আগে পঞ্চায়েত নির্বাচনে কিছুটা হলেও ঘুরে দাঁড়াতে না পারলে তাঁদের পক্ষে বেশ কঠিন হবে ৫ বছর আগে জেতা ১৮টি আসন ধরে রাখা। অন্যদিকে একুশের বিধানসভা নির্বাচনে বাংলা থেকে বিলুপ্ত হয়ে যাওয়া বাম-কংগ্রেসের(Left-Congress) কাছেও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে পঞ্চায়েত নির্বাচন। বিশেষ করে যখন রামের ভোট ফের বামের ঝুলিতে ফেরার ইঙ্গিত মিলছে নানা স্তর থেকে। তাই বাম, বিজেপি ও কংগ্রেস ৩ দলই এবার চেষ্টা করবে তৃণমূলকে(TMC) টেক্কা দিয়ে পঞ্চায়েত নির্বাচনে ভাল ফল করা। কিন্তু সেই পথেই এবার বড়সড় চ্যালেঞ্জ পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যের ভোটার তালিকায় যুক্ত হতে চলা প্রায় সাড়ে ১৩ লক্ষ নতুন নাম(New Voters)।

আরও পড়ুন প্রধানমন্ত্রী আবাস যোজনার তালিকায় নিশীথ প্রামাণিকের বাবার নাম, শোরগোল

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, গত ৯ নভেম্বর থেকে চলতি মাসের ৮ তারিখ পর্যন্ত রাজ্যজুড়ে চলেচঝে ‘স্পেশাল রিভিশন অব ইলেক্টোরাল রোলস’ প্রক্রিয়া। এই সময়কালে বিপুল সংখ্যক আবেদন জমা পড়েছে রাজ্য নির্বাচন কমিশনের কাছে। এর মধ্যে একটা বড় অংশই হবু ভোটার, যাঁরা প্রথমবার নাম তুলতে চাইছেন। কমিশন সূত্রে জানা গিয়েছে, এবারে ভোটার তালিকায় নতুন নাম তোলা এবং বিভিন্ন সংশোধনীর জন্য প্রায় ৩২ লক্ষ ফর্ম পড়েছে। তার মধ্যে সাড়ে ১৩ লক্ষ নাম নতুন তথা হবু ভোটারদের। আগেই ১৮ বছর পূর্ণ হয়ে গিয়েছে এমন ফর্মই জমা পড়েছে ১০ লক্ষের মতো। জানুয়ারি মাসে ১৮ বছর পূর্ণ হবে এমন ফর্ম জমা পড়েছে সাড়ে ৩ লক্ষ। সব মিলিয়ে রাজ্যজুড়ে সাড়ে ১৩ লক্ষ নতুন ভোটার যুক্ত হতে চলেছে পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যের ভোটার তালিকায়। হ্যাঁ এটা ঠিক কথা যে এই নতুন ভোটারদের মধ্যে সবাই গ্রাম পঞ্চায়েত এলাকায় থাকে না। কিন্তু তারপরেও যে অংশটা থেকে যায় পঞ্চায়েত নির্বাচনে যে কোনও আসনের ফলাফল বদলে দেওয়ার পক্ষে সেটা বেশ যথেষ্টই।

আরও পড়ুন ৩ মাসের জন্য বিদ্যাসাগর সেতুতে যান নিয়ন্ত্রণের পথে রাজ্য

রাজ্য নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, চলতি বছর থেকেই প্রতি বছরে দেশের নাগরিকদের বছরে ৪বার সুযোগ দেওয়া হবে ভোটার তালিকায় নাম তোলার জন্য। সেই হিসাবে মার্চ-এপ্রিল মাসেও আরও একবার সুযোগ থাকবে ভোটার তালিকায় নাম তোলার জন্য। যদিও জানুয়ারি মাসে যে চূড়ান্ত ভোটার তালিকা বার হবে সেই তালিকা দিয়েই পঞ্চায়েত নির্বাচন হওয়ার কথা। অর্থাৎ কমবেশি প্রায় ১০ লক্ষ নতুন ভোটার এবারের পঞ্চায়েত নির্বাচনে প্রথমবার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। কমিশনের তরফে জানানো হয়েছে রাজ্যজুড়ে এবারে ভোটার তালিকায় নতুন নাম তোলা এবং বিভিন্ন সংশোধনীর জন্য প্রায় ৩২ লক্ষ ফর্ম পড়েছে। তার মধ্যে দক্ষিণ ২৪ পরগনা জেলায় সর্বাধিক আবেদন জমা পড়েছে। সেখানে সংখ্যাটা হল ৪ লক্ষ ৮৬ হাজার। তারপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে আবেদন জমা পড়েছে ৪ লক্ষ ২১ হাজার। এই দুই জেলা থেকেই আবার সব থেকে বেশি নতুন নাম যুক্ত করার জন্য আবেদন জমা পড়েছে। ঘটনাচক্রে এই দুটি জেলাই বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেসের ঘাঁটি হিসাবে পরিচিতি পেয়ে গিয়েছে, বিশেষ করে দক্ষিণ ২৪ পরগনা জেলা। স্বাভাবাইক ভাবেই এই নতুন ভোটাররা বিরোধিদের দিকে কতখানি চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারে তার দিকেই এখন সকলে তাকিয়ে থাকবেন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

প্রতিপক্ষের নাম ‘লক্ষ্মীর ভান্ডার’, হাড়ে হাড়ে টের পাচ্ছে বিরোধীরা

তৃণমূল কর্মীকে পিটিয়ে খুন, বাগুইহাটিতে ছড়িয়েছে উত্তেজনা

২৬ হাজার চাকরি বাতিল মামলার সুপ্রিম শুনানি সোমবার

সিটি সেন্টারে ভোটদানে উৎসাহ প্রদান প্রশাসনের, তৈরি সেলফি জোন

রবিবার কলকাতা তেঁতে পুড়ে যাবে, উত্তরবঙ্গের তিন জেলায় ঝড় -বৃষ্টির পূর্বাভাস

এবার আর Vote Boycot’র ডাক দিচ্ছে না Smart City Newtown

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর