এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

সাভারকরের বায়োপিকে ইতিহাস বদলের চেষ্টা, রণদীপের কাণ্ডে ক্ষেপে বম্ব স্বস্তিকা, চন্দ্রচূড়, জয়জিৎ-রা

নিজস্ব প্রতিনিধি: গতকাল মুক্তি পেয়েছে বহু প্রতীক্ষিত চলচ্চিত্র বীর সাভারকরের আত্মজীবনীর প্রথম লুক। সেখানে অভিনয় করছেন, অন্যতম প্রতিভাবান অভিনেতা রণদীপ হুডা। ছবিটির পরিচালনাও তিনি করেছেন। স্বাধীনতা সংগ্রামী তথা হিন্দু মতাদর্শে বিশ্বাসী ভিডি সাভারকরের ১৪০ তম জন্মদিন উপলক্ষে গতকাল ২৮ মে মুক্তি পেয়েছে এই ছবির প্রথম পোস্টার এবং টিজার। ছবিতে রণদীপকে অন্য লুকে দেখা মাত্রই উত্তেজনা প্রকাশ করেছেন ভক্তরা। কিন্তু লুক আশ্চর্যজনক হলেও পোস্টে অভিনেতার ক্যাপশন নিয়েই শুরু হয়েছে বিতর্ক। টিজারটি প্রকাশ করেই অভিনেতা রণদীপ ইনস্টাগ্রামে লেখেন, মুক্তিযোদ্ধা বীর সাভারকরের থেকেই নাকি নেতাজি সুভাষচন্দ্র বসু, ক্ষুদিরাম বসু, ভগৎ সিং অনুপ্রেরণা পেয়েছিলেন। এমনকী ব্রিটিশদের তালিকায় মোস্ট ওয়ান্টেড ভারতীয় হিসেবে নাম ছিল বলে দাবি করেন তিনি। আর এটি ভাইরাল হওয়া মাত্রই খেপে বম্ব টলিউড অভিনেত্রীরা। শুরু হয় সমালোচনা।

স্বস্তিকা মুখোপাধ্যায়, চন্দ্রচূড় ঘোষ, জয়জিৎ-সহ একাধিক অভিনেতা সরব হন এই লেখার বিরুদ্ধে। স্বস্তিকা এদিন টুইটারে নিজের মত প্রকাশ করে লেখেন, ‘ক্ষুদিরাম বসু মাত্র ১৮ বছর বয়সে মারা গিয়েছেন। কেউ তার আগে কী করে তাঁকে স্বাধীনতা সংগ্রামে যুক্ত হওয়ার জন্য অনুপ্রেরণা জুগিয়েছিলেন? নেতাজি নেতাজি হয়েছিলেন, কেউ তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছেন বলে! ভগৎ সিংয়ের ইতিহাস সবার জানা। তাহলে পৃথিবীর ঠিক কোন জায়গা থেকে এই অনুপ্রেরণামূলক গল্পগুলো প্রকাশ্যে আসছে?’ প্রায়ই একই মত পোষণ করে চন্দ্রচূড় ঘোষ লেখেন, ‘সাভারকর নেতাজি, ক্ষুদিরামকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন? সত্যি? এরম কল্পনা করার অর্থটা কী? উনি মানুষ হিসেবে কেমন ছিলেন শুধু সেটুকু ছবিতে বললেই তো হয়। সেটাই তো যথেষ্ট। গান্ধীবাদীরা তাঁর সঙ্গে যেটা করেছেন সাভারকরকে নিয়ে দয়া করে সেই এক জিনিস করবেন না।’ উল্লেখ্য, চন্দ্রচূড় ঘোষ দীর্ঘদিন ধরে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে গবেষণা করেছেন এবং নানা অজানা তথ্য মানুষের সামনে তুলে ধরেছেন। তাই রণদীপের এই পোস্টে তিনি ক্ষুব্ধ।

এদিকে জয়জিৎ ফেসবুকে একটি পোস্ট করে লেখেন, ‘রণদীপ অভিনেতা হিসেবে আমি আপনাকে শ্রদ্ধা করি এবং ভালবাসি, কিন্তু ছবির প্রচার করতে এ রকম ভুয়ো খবর ছড়াবেন না। যে ইতিহাস ছড়িয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে, সেটা না জেনে প্রকৃত ইতিহাস জানার চেষ্টা করুন।’ এমনকী একটি বেসরকারি সংবাদমাধ্যমে অভিনেতা বলেন, ‘এটা তো বাঙালির অপমান! দিল্লি থেকে একটা ভুল ইতিহাস প্রচারের চেষ্টা করা হচ্ছে। আমার ছেলে পর্যন্ত বিষয়টা দেখে বিরক্ত। নতুন প্রজন্ম কি ভুল ইতিহাস শিখে বড় হবে? তিন স্বাধীনতা সংগ্রামীকে রণদীপ তাঁর পোস্টে ‘বিপ্লবী’ উল্লেখ করেছেন! নির্মাতারা কি শব্দটার প্রকৃত অর্থ জানেন? এগুলো খুবই হতাশাজনক ঘটনা। অবিলম্বে এর বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত!’ প্রসঙ্গত এই ছবিতে অভিনয়ের জন্যে রণদীপ হুডা ২৬ কেজি ওজন ঝরান নিজের। ছবি প্রযোজনা করেছেন রণদীপ হুডা, আনন্দ পণ্ডিত এবং সন্দীপ সিং।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

অ্যাঞ্জেলিনা জোলি এবং ব্র্যাড পিটের ‘ওয়াইনারি’ মামলার নয়া মোড়

ব্র্যান্ড প্রমোশনে গিয়ে একজনকে রাস্তায় ফেলে পেটান লারা, ভয়ে শিউরে ওঠেন অক্ষয়

‘আমি তাঁর নামটা জানতে চাই’, শাকিব খানের তৃতীয় বিয়ে নিয়ে বিস্ফোরক শবনম বুবলী

‘পিকু’-তে ইরফানের সঙ্গে কাজ করতে খুব ভয় পেয়েছিলেন দীপিকা, কিন্তু কেন?

IPL-এর অবৈধ স্ট্রিমিং মামলায় তলব, হাজিরা দিতে সময় চাইলেন তামান্না

হেরেও হচ্ছে না শিক্ষা, ফের ভোটে দাঁড়াচ্ছেন হিরো আলম

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর