এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

হার নিশ্চিত দেখেই দিল্লিতে ছুট বিজেপি প্রার্থী বিস্তার

Courtesy - Facebook, Twitter and Google

নিজস্ব প্রতিনিধি: একটা মিছিল রাতারাতি ছবি বদলে দিল পাহাড়ে। সব জোট-ঘোঁট চলে গেল পিছনে। সামনে চলে এল তৃণমূলের(TMC) জয়ের তীব্র সম্ভাবনা। আর পাহাড়ের জনতা দেখলে, বিজেপির প্রার্থীর দিল্লিতে পালিয়ে যাওয়া। গোর্খাল্যান্ডের দাবিতে হিমালয়ের রানি দার্জিলিং(Darjeeling) অনেক মিছিল দেখেছে। হাজার হাজার মানুষকে সেই মিছিলে হাঁটতে দেখেছে, শ্লোগান তুলতে দেখেছে। সেই সব মিছিলে(Rally) যারা হাঁটতো তাঁরাই গতকাল আবারও হাঁটলেন সারিবদ্ধ ভাবে, শান্তি আর উন্নয়নের স্বপক্ষে। সেই মিছিল ছিল লোকসভা নির্বাচনের জন্য দার্জিলিং কেন্দ্রে তৃণমূল প্রার্থী গোপাল লামার মনোনয়ন দাখিলের মিছিল। আর ওই মিছিলই রাতারাতি পাহাড়ে যাবতীয় রাজনীতির হিসাবনিকেষ বদলে দিয়েছে। সেই হিসাব এতটাই বদলে দিয়েছে যে খোদ বিজেপি(BJP) প্রার্থী রাজু বিস্তাকে(Raju Bista) রাতারাতি পাহাড় ছেড়ে চলে যেতে হয়েছে দিল্লিতে।

দীর্ঘদিন বাদে পাহাড়ের জনতা দেখেছে হাজার হাজার মানুষের মিছিল। এতদিন সেই সব মিছিল ঘিরে ভয় ধরতো পাহাড়ি শহর থেকে গ্রামের মানুষদের। কেননা পাহাড় এতদিন যাবৎ সেই সব মিছিল থেকে শুধুই হিংসার বিস্ফোরণ দেখেছে। দিনের পর দিন বনধ দেখেছে। কিন্তু এই প্রথম পাহাড়ের মানুষ দেখল ভোটের মনোনয়ন দাখিলের জন্য হাজার হাজার মানুষের শান্তিপূর্ণ মিছিল। এই মিছিলই বলে দিচ্ছে, পাহাড়ের ফল কী হতে চলেছে। আসলে এই মিছিলের আয়োজন করে কার্যত প্রকাশ্যে পাহাড়ের রাজনীতিতে নিজের ক্ষমতাটা তুলে ধরেছেন অনীত থাপা(Anit Thapa)। দার্জিলিং লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী গোপাল লামা, অনীতের কেউ হন না। তাঁর দলের লোকও না। তাই হাতেগোনা কয়েকজনকে নিয়ে অনীত জোট শরিকের প্রার্থীর মনোনয়ন দাখিলের অনুষ্ঠানে থাকতেই পারতেন না। কিন্তু তিনি বেছে নিলেন ভিন্ন পথ। ডাক দিলেন শান্তি ও উন্নয়নের স্বপক্ষে মিছিলের। তাতে সামিল হলেন হাজার হাজার পাহাড়বাসী।

জিটিএ এবং পাহাড়ের পঞ্চায়েত নির্বাচন এই দুই নির্বাচনেই বিপুল জয়ের মুখ দেখেছে অনীতের দল। কার্যত পাহাড়ের শাসক এখন অনীতের দলই। তৃণমূল তাঁদের জোটসঙ্গী। আসলে অনীত নিজে এটা খুব ভাল জানেন যে, পাহাড়ে শান্তি আর উন্নয়ন বজায় রাখতে হলে রাজ্য সরকারকে এবং রাজ্যের শাসক দলকে তাঁর কতখানি প্রয়োজন। রিনি এটাও জানেন, পাহাড়বাসীর এখন একটাই চাহিদা, শান্তি আর উন্নয়ন। যতদিন তিনি তা দিয়ে যেতে পারবেন ততদিন তিনি পাহাড়ে ছড়ি ঘোরাবেন। আর যেদিন সেই চাহিদা তিনি পূরণ করতে পারবেন না, সেদিন তাঁর অবস্থা বিমল গুরুংয়ের থেকেও খারাপ হয়ে যাবে। পাহাড়ের ভোটে জিতলেও এতদিন সংশয় ছিল অনীতের ডাকে পাহাড়ের কত মানুষ রাস্তায় নামে তা দেখার। সেই হিসাব ও ক্ষমতা গতকাল দেখিয়ে দিয়েছেন অনীত। আর এদিনই পাহাড় ছেড়ে দে ছুট বিজেপি প্রার্থী বিস্তার।

২০০৯ সাল থেকে দার্জিলিংয়ে জিতে আসছে বিজেপি। প্রতিবারই তাঁদের আশ্বাস পৃথক গোর্খাল্যান্ড রাজ্য গড়ে দেওয়া হবে। আজও সেই দাবি পূরণ হয়নি। বিজেপি যে তাঁদের বোকা বানাচ্ছে সেটা এবার বিলক্ষণ বুঝে গিয়েছেন পাহাড়বাসী। তাই উনিশের লোকসভা নির্বাচনে দার্জিলিং কেন্দ্রে বিজেপি জয়ী হলেও একুশের ভোটে সেই জয়ের ব্যবধান ধরে রাখতে পারেনি তাঁরা। উপরন্তু কালিম্পং কেন্দ্রে হারতে হয়েছে তাঁদের যা দার্জিলিং লোকসভা কেন্দ্রের মধ্যেই পড়ে। এবার তো আবার ঘরেই বিদ্রোহ। রাজু বিস্তা ফের দার্জিলিং থেকে বিজেপির টিকিট পাওয়ায় কার্শিয়াং বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক বিষ্ণু প্রসাদ শর্মা নির্দল প্রার্থী হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছেন। গোদের ওপর বিষফোঁড়া হয়েছে দার্জিলিংয়ে অজয় এডওয়ার্ডের দল হামরো পার্টি বিজেপি বিরোধী জোট INDIA-তে সামিল হয়ে গিয়েছে। তাঁরা কংগ্রেসকে সমর্থন দেওয়ার কথাও ঘোষণা করেছে। আবার বিমল গুরুংয়ের দল গোর্খা জনমুক্তি মোর্চা বিজেপিকে সমর্থন দেওয়ার বিষয়ে কিছুই ঘোষণা করছে না। আর তাতেই দুই চোখে সর্ষেফুল দেখতে দেখতে দার্জিলিং থেকে দিল্লি পৌঁছে গিয়েছেন রাজু বিস্তা। পিছে পড়ে রইল ভোটের প্রচার। আগামী দিনে দার্জিলিংয়েও বিজেপির প্রার্থী বদলের ঘটনা ঘটলেও অবাক হয়ে যাবেন না।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

নির্বাচন শেষে রাজনৈতিক দলের ব্যানার পোস্টার খুলতে ব্যস্ত কর্মীরা

হলদিয়াতে ভোট প্রচারে গিয়ে বিয়ের সম্বন্ধর প্রস্তাব পেলেন দেবাংশু , কিন্তু এখনই বিয়েতে নারাজ

কৃষ্ণনগরে স্ট্রং রুমের নজরদারিতে ঢিলে ঢালা ভাব, আসানসোলে বজ্র আঁটুনি

নামখানা এলাকায় নদী বাঁধে বড় ফাটল, বাঁধ তৈরীর নামে দুর্নীতির অভিযোগ

এগরাতে বিজেপি – তৃণমূল সংঘর্ষ ,অবরোধ ,ঘটনাস্থলে পুলিশ

সবজির বস্তার আড়ালে পাচার বিদেশী মদ, উদ্ধার করল আবগারি দফতর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর