এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

Breaking: মঙ্গলেই পুরভোটের রায় কলকাতা হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি: সোমবার নয়, মঙ্গলেই রাজ্যের বাকি পুরসভার ভোট নিয়ে রায় দেবে কলকাতা হাইকোর্ট। আজ সকালেই কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে লিখিত প্রতিলিপি জমা দিতে যান বিজেপির আইনজীবী। মূলত সমস্ত রাজ্যের পুরভোট সংক্রান্ত বিষয় নিয়েই এই প্রতিলিপি ছিল। কিন্তু বিজেপির আইনজীবীকে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব জানিয়ে দেন, ‘নির্দেশ নামা তৈরি হয়ে গিয়েছে। আগামিকাল রায়দান।’ সূত্রের খবর, মঙ্গলবার সকাল ১০.৩০ নাগাদ রাজ্যের বাকি পুরসভার পুরভোট নিয়ে রায় দেবেন প্রধান বিচারপতি। তাই এই মুহূর্তে আর কোনও লিখিত প্রতিলিপি নিতে রাজি নন।

রাজ্যের সমস্ত পুরসভায় এক সঙ্গে ভোট করার দাবিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিল বিজেপি। সেই সঙ্গে তাঁদের দাবি ছিল, কলকাতা-সহ রাজ্যের সমস্ত পুরভোটে ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট রাখতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। মামলার শুনানি শুক্রবার শেষ হলেও রায়দান স্থগিত রাখে কলকাতা হাইকোর্ট। সেদিন সূত্র মারফত জানা গিয়েছিল, পুরভোটের মামলায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি সম্ভবত সোমবার রায় দেবেন। কিন্তু সোম সকালেই প্রধাম বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয় মঙ্গলবার সকাল ১০.৩০ থেকে রায়দান পর্ব শুরু হবে। অর্থাৎ মঙ্গলবারেই জানা যাবে রাজ্যের বাকি পুরসভা গুলির নির্বাচন কবে হচ্ছে।

কলকাতা হাইকোর্টে রাজ্য নির্বচন কমিশনের আইনজীবীরা জানান, কমিশনের কাছে যে এম১ ও এম২ ইভিএম রয়েছে, তাতে ভিভিপ্যাটের সুবিধা নেই। ভিভিপ্যাটের সুবিধা রয়েছে এম৩ ইভিএমে, যা শুধু লোকসভা ও বিধানসভা ভোটে ব্যবহার করা হয়। তাঁদের আরও দাবি ছিল, অন্যান্য রাজ্যেও পুরভোট বা স্থানীয় নির্বাচনে এই ধরণের ইভিএম ব্যবহার করা হয়। পাশাপাশি কমিশনের আইনজীবীর প্রশ্ন ছিল, মামলাকারীরা ভোট স্থগিত করতে চান? নাকি দ্রুত নির্বাচন চান? এটা পরিস্কার করুক। এরপর ডিভিশন বেঞ্চ কমিশনকে প্রশ্ন করেন, কত দফায়, কোন কোন পুরসভায় আর কোন কোন দিন ভোটগ্রহণ সম্ভব তা জানান। সূত্রের খবর, মামলাকারীদের দাবি মেনে একদিনে ভোটগ্রহন বা ফলপ্রকাশ করা নিয়ে সহমত নয় রাজ্য সরকার এবং রাজ্য নির্বাচন কমিশন। তাই সবপক্ষের কথা শুনে চূড়ান্ত রায়দানের প্রতিলিপি তৈরি। মঙ্গলবার সকালেই যা জানিয়ে দেবেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ফের বঙ্গে তীব্র তাপপ্রবাহের ‘চরম সতর্কতা’ জারি করল আবহাওয়া দফতর

গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ক্যাব-ট্যাক্সির ভাড়া, সমস্যায় যাত্রীরা

মানিকতলা বিধানসভা কেন্দ্র নিয়ে মামলা প্রত্যাহার, ট্যুইট করে দাবি কুণালের

বাংলার মন্ত্রিসভার বিরুদ্ধে সিবিআই তদন্তে সুপ্রিম স্থগিতাদেশ

সন্দেশখালিকাণ্ডে CBI তদন্তের বিরোধিতা করে রাজ্যের মামলার সুপ্রিম শুনানি মুলতুবি

নাখোদা মসজিদের সামনে প্লাস্টিকের গুদামে আগুন

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর