এই মুহূর্তে

৩৭০ ধারা বাতিল নিয়ে সোমে সুপ্রিম রায়, অপেক্ষায় গোটা দেশ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের হওয়া মামলার রায় দিতে চলেছে শীর্ষ আদালত। আজ সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ মামলার রায়দান করবে। আর ওই রায়ের পরে অশান্তি ছড়িয়ে পড়তে পারে সেই আশঙ্কায় রবিবার রাত থেকেই শ্রীনগর-সহ উপত্যকার বিভিন্ন জায়গায় আঁটসাঁট নিরাপত্তার বন্দোবস্থ করেছে প্রশাসন। রায় নিয়ে সমাজমাধ্যমে বিতর্কিত কোনও পোস্ট করা থেকে রাজ্যবাসীকে বিরত থাকারও পরামর্শ দিয়েছে প্রশাসন। উত্তেজনা ছড়াতে পারে এমন কোনও পোস্ট করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে।

দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেই ২০১৯ সালের ৫ অগস্ট সংবিধানের ৩৭০ ধারা রদ করেছিল মোদি সরকার। আর ওই ধারা রদের পাশাপাশি জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা বাতিল করে দিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করেছিল। লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে্ব ঘোষণা করে। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে যাতে জন আন্দোলন গড়ে উঠতে না পারে তার জন্য দমনপীড়নের রাস্তায় হেঁটেছিল সরকার। প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ উপত্যকার বিজেপি বিরোধী নেতাদের গ্রেফতার করে গৃহবন্দি করা হয়। কেন্দ্রের ওই ‘স্বৈরাচারী’ পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে একাধিক মামলা দায়ের হয়। যদিও ওই মামলার শুনানি নিয়ে খানিকটা টালবাহানা চলে।

শেষ পর্যন্ত সমালোচনার মুখে ৩৭০ ধারা বাতিলকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের মামলার শুনানির জন্য বিশেষ সাংবিধানিক বেঞ্চ গঠন করেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। গত ২ জুলাই থেকে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে ধারাবাহিক শুনানি চলে। শুনানি পর্বে বিচারপতিদের একাধিক কঠিন প্রশ্নের মুখে পড়তে হয় কেন্দ্রের আইনজীবীকে। শুনানি শেষে গত ৫ সেপ্টেম্বর  রায়দান স্থগিত রাখে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। ৩৭০ ধারা বাতিলকে চ্যালেঞ্জ জানিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়াও রয়েছেন বিচারপতি সঞ্জয় কিষণ কউল, বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সূর্য কান্ত। এঁদের মধ্যে বেঞ্চের প্রবীণতম সদস্য বিচারপতি সঞ্জয় কিষণ কউল আগামী ২৫ ডিসেম্বর অবসর নিচ্ছেন। আর তাঁর অবসরের আগেই মামলার রায়দান হচ্ছে। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি আশাবাদী, ৩৭০ ধারা বাতিলকে অসাংবিধনিক আখ্যা দেবে শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চ।

 

Published by:

Sundeep

Share Link:

More Releted News:

আগামী সপ্তাহেই ১০০ আসনের প্রার্থী তালিকা ঘোষণা বিজেপির

প্রতিশ্রুতি দেওয়ার অধিকার রয়েছে রাজনৈতিক দলগুলির, জানালেন প্রধান নির্বাচন কমিশনার

১ জুলাই থেকে কার্যকর হচ্ছে নয়া তিন ফৌজদারি আইন

টানা ১১ দিন পর হদিশ মিলল কোটার নিখোঁজ পড়ুয়ার

যোগীরাজ্যে পুকুরে  পড়ল পূণ্যার্থীদের বাস, নিহত ১৫

দিল্লিতে জোট চূড়ান্ত আপ-কংগ্রেসের

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর