এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

উত্তরবঙ্গের চিকিৎসা পরিষেবায় লগ্নি হতে চলেছে ১১২০ কোটি টাকা

Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) উত্তরবঙ্গ(North Bengal) সফরকালেই নিশ্চিত হয়ে গেল ভবিষ্যতের ছবি। সব কিছু ঠিক থাকলে এবার উত্তরবঙ্গের চিকিৎসা পরিষেবায় লগ্নি(Medical Investment) হতে চলেছে ১১২০ কোটি টাকা। ওই বিপুল পরিমাণ অর্থে উত্তরবঙ্গের বুকে Private Hospitals ও Nursing Home, Cancer Center, Eye Care Center, Diagnostic Center তৈরি করা হবে। এতে কর্মসংস্থান হবে প্রায় ৪ হাজার জনের। একইসঙ্গে Public Private Partnership বা PPP মডেলে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে Cancer Care Unit, ২৬টি জায়গায় Nursing College, CT Scan ও Dialysis Unit গড়বে রাজ্যের স্বাস্থ্য দফতর। আমজনতা এ নিয়ে রীতিমতো উচ্ছ্বসিত।     

বাম জমানায় উত্তরবঙ্গে স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো বলতে ছিল হাতেগোনা কিছু বেসরকারি হাসপাতাল এবং বেহাল সরকারি হাসপাতাল। তাই সেখানে দীর্ঘদিন ধরেই স্বাস্থ্য পরিকাঠামোর ক্ষেত্রে উন্নয়নের দাবি রয়েছে। তবে তৃণমূল জমানায় ছবি অনেকটাই বদলেছে। স্বাস্থ্যসাথী প্রকল্পের হাত ধরে উত্তরবঙ্গের কয়েক কোটি মানুষ আজ নিখরচায় চিকিৎসা পরিষেবা পাচ্ছেন সরকারি ও বেসরকারি হাসপাতালে। সেই সূত্রে উত্তরবঙ্গের জেলায় জেলায় অনেক বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমও গড়ে উঠেছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার উত্তরবঙ্গের বুকে একাধিক মেডিকেল কলেজ ও হাসপাতাল গড়ার পাশাপাশি অনেক Super Specialty Hospital গড়ে তুলেছে। সেই সঙ্গে বেসরকারি উদ্যোগে শিলিগুড়ি সহ গোটা উত্তরবঙ্গে বেশকিছু ক্লিনিকও চালু হয়েছে। এবার এখানকার স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো উন্নয়নে আরও কিছু সংস্থা তৎপর হয়েছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জলপাইগুড়িতে ১০০ কোটি টাকায় Cancer Center, ৫৫০ কোটি টাকায় Medical College and Hospital, দার্জিলিংয়ে ১৯০ কোটি টাকায় Cancer Hospital, ক্লিনিক, ২০ কোটি টাকায় Eye Care Unit, উত্তর দিনাজপুরে ১০০ কোটি টাকায় Diagnostic Center ও ক্লিনিক প্রভৃতি গড়া হবে। সব মিলিয়ে উত্তরবঙ্গে ৯টি প্রকল্পে বিনিয়োগ হবে ১১২০ কোটি টাকা। সংশ্লিষ্ট ইউনিটগুলিতে প্রায় ৩৮৪৩ জনের কর্মসংস্থান হবে। কয়েকদিন আগে উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলনে এমন পরিসংখ্যান দেন স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম। তিনি বলেন, স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো উন্নয়নে উদ্যোগপতিরা এগিয়ে এসেছেন। শীঘ্রই এখানে বেসরকারি উদ্যোগে বেশকিছু প্রকল্প বাস্তবায়িত হবে। উত্তরবঙ্গের মানুষদের একটা সময় প্রতিবছরই চিকিৎসার জন্য ভিনরাজ্যে ছুটতে হতো। মমতার জমানায় সেই ছবি অনেকটাই বদলেছে। এখন প্রস্তাবিত ওই পরিকাঠামোগুলি বাস্তবায়িত হওয়ার পর স্থানীয়দের আরেকটু উপকার হবে। তা হলে চিকিৎসার জন্য ভিনরাজ্যে পাড়ি দেওয়ার প্রবণতা অনেকটাই কমে যাবে।

আমজনতার দাবি মেনে সরকারি স্বাস্থ্য কেন্দ্রগুলিতেও চিকিৎসা পরিষেবার মান বাড়াতে তৎপর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ইতিমধ্যে বিভিন্ন হাসপাতালে বিনামূল্যে রক্ত পরীক্ষা সহ বিভিন্ন ধরনের টেস্ট করা হচ্ছে। ICCU’র মতো আধুনিক কিছু ইউনিটও চালু হয়েছে। এবার আরও কিছু পরিষেবা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। প্রশাসন সূত্রের খবর, PPP Model-এ উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে গড়া হবে ক্যান্সার ইউনিট। এছাড়া, ২৬টি হাসপাতালে নার্সিং কলেজ, আলিপুরদুয়ারে দু’টি, কোচবিহার, কালিম্পং, মালদা ও উত্তর দিনাজপুরে একটি করে ডায়ালিসিস ইউনিট গড়া হবে। আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে চালু হবে সিটিস্ক্যান ব্যবস্থা। স্বাস্থ্যসচিব জানিয়েছেন, শীঘ্রই পিপিপি মডেলে প্রকল্পগুলি বাস্তবায়িত করা হবে। এজন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।   

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

নির্বাচন শেষে রাজনৈতিক দলের ব্যানার পোস্টার খুলতে ব্যস্ত কর্মীরা

হলদিয়াতে ভোট প্রচারে গিয়ে বিয়ের সম্বন্ধর প্রস্তাব পেলেন দেবাংশু , কিন্তু এখনই বিয়েতে নারাজ

কৃষ্ণনগরে স্ট্রং রুমের নজরদারিতে ঢিলে ঢালা ভাব, আসানসোলে বজ্র আঁটুনি

নামখানা এলাকায় নদী বাঁধে বড় ফাটল, বাঁধ তৈরীর নামে দুর্নীতির অভিযোগ

এগরাতে বিজেপি – তৃণমূল সংঘর্ষ ,অবরোধ ,ঘটনাস্থলে পুলিশ

সবজির বস্তার আড়ালে পাচার বিদেশী মদ, উদ্ধার করল আবগারি দফতর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর