আগামী সপ্তাহ থেকে খুলছে রাজ্যের সমস্ত নিম্ন আদালত

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Arghya Naskar

13th October 2021 7:53 pm

নিজস্ব প্রতিনিধি: করোনা আবহে গতবছর থেকেই আদালতে সশরীরে গিয়ে কাজকর্মের ক্ষেত্রে রাশ টানা হয়। কলকাতা হাইকোর্ট হোক কিংবা রাজ্যের সমস্ত নিম্ন আদালত ও জেলা আদালত (দায়রা কোর্টে) অনলাইনে কিংবা ভার্চুয়ালি শুনানির মাধ্যমেই চলছিল আইনি প্রক্রিয়া। চলতি বছরে মাঝে করোনার সংক্রমণ কম থাকায় খুলে দেওয়া হয় সমস্ত আদালতের কক্ষ। করোনা বিধি মেনেই কাজ শুরু হয় সর্বত্র। কিন্তু দ্বিতীয় ঢেউ-এর ধাক্কায় ফের বন্ধ হয় আদালত। যার মধ্যে রাজ্যের সমস্ত নিম্ন আদালত খুলবে আগামী ২১ অক্টোবর অর্থাৎ কোজাগরী লক্ষ্মীপুজোর পর ও আগামী ৮ নভেম্বর খুলছে সমস্ত জেলা আদালত (দায়রা কোর্ট)। বুধবার এমনটাই জানা গিয়েছে আদালত সূত্রে।

তবে সর্বত্র করোনা বিধি মানতেই হবে বলে জানিয়েছে আদালত। কলকাতা হাইকোর্টে আপাতত ভার্চুয়ালিতেই বেশিরভাগ মামলার শুনানি চলবে বলে জানা গিয়েছে। করোনার কারণে রাজ্যের একাধিক আদালতের কাজকর্মের প্রভাব পড়ে। কলকাতা হাইকোর্ট কিংবা বড় বড় আদালতে ভার্চুয়াল শুনানির কোনও এফেক্ট না পড়লেও ধাক্কা খায় নগর দায়রা আদালত ও নিম্ন আদালতে। কারণ সর্বত্র ভার্চুয়ালি শুনানি করতে অসুবিধা হচ্ছিল। আর তাই শুনানি প্রক্রিয়াতে ব্যাঘাত ঘটছিল সর্বত্র। তাই আপাতত করোনার সংক্রমণের গ্রাফ কিছুটা কম থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

আইনজীবীদের অনেকেই বলছেন, এমনিতেই নিম্ন আদালতে মামলার ভিড় বেশি। নানা কারণে নিষ্পত্তিতেও দেরি হয়। ন্যাশনাল জুডিশিয়াল ডেটা গ্রিডের তথ্য দেখলেই সেই ছবি স্পষ্ট হয়ে যাবে। এর মাঝে করোনার আড়ালে অনেক অপরাধ ঘটছে। যার ভার্চুয়াল শুনানি করতে গিয়ে ঠিকমত ইন্টারনেটের অভাবে শুনানি ভালোভাবে করা সম্ভব হয়নি।

Rupangi

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

Manjusha Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

45
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?