নিজস্ব প্রতিনিধি: গ্রাম বাংলার বুকে উঁকি মারলে জাগ্রত দুর্গার সন্ধান পাওয়া কিন্তু মোটেই খুব একটা কঠিন হবে না। গ্রাম বাংলার আনাচেকানাচে এখনও অনেক বাড়িতেই মা দুর্গার আরাধনা করা হয় বেশ নিষ্ঠাভরেই। সেই রকমই এক জাগ্রত দুর্গাপুজোর সন্ধান দেব আমরা এই লেখাতে। পূর্ব বর্ধমান(Purba Burdhwan) জেলার উত্তর সদর মহকুমার আউশগ্রাম থানা(Ayushgram PS) এলাকার গোস্বামীখণ্ড গ্রামের(Goswamikhanda Village) বুকে বন্দ্যোপাধ্যায় পরিবারের দুর্গাপুজো(Banerjee Family Durgapuja) বেশ প্রাচীন ও জাগ্রত। পুজো ঠিক কবে থেকে চালু হয়েছে তা নিয়ে কোনও নথি না থাকলেও বন্দ্যোপাধ্যায় পরিবারের দাবি, ৩০০ বছরেরও বেশি সময়(More Then 300 Years Old) আগে বংশের আদি পুরুষ গোপীনাথ বন্দ্যোপাধ্যায় এই পুজো চালু করেন। তিন চালার সোলার সাজের মূর্তি। এখানে দুর্গার রং শিউলি ফুলের বোঁটার মতো। আগে একচালার প্রতিমা হলেও বর্তমানে বিসর্জনের সুবিধের জন্য সামান্য পরিবর্তন করা হয়েছে।
এক সময় জমিদারি ছিল, দুর্গাপুজোও হত খুবই ধুমধাম করে। আলোর রোশনাই, ঝাড়বাতির আলোতে মন্দির প্রাঙ্গন ঝলমল করত। মন্দিরের ভেতরের চার কোণে চারটি সুদৃশ্য বিশাল আকারের ঝাড়বাতি ছিল। যা আজ কালের গর্ভে বিলীন হয়েছে। আগের জৌলুস কমলেও ভক্তি ও শ্রদ্ধার সঙ্গে আজও পূজো করে আসছেন গোপীনাথের পরিবারের সদস্যরা। রথযাত্রার দিন সকালে হয় কাঠামো পুজো। ওই দিনই মায়ের গায়ে প্রথম গঙ্গামাটি দেন কুলপুরোহিত। বংশ পরম্পরায় তাঁরা মায়ের পুজো করে আসছেন। রীতি মেনে কৃষ্ণা নবমীর দিন ঘট স্থাপনের মাধ্যমে দুর্গাপুজোর সূচনা হয়। সে দিন থেকে ষষ্ঠীর দিন পর্যন্ত বোধনের ঘটে চলে নিত্য পুজো। ষষ্ঠীর দিন সকালে মৃন্ময়ী মাকে বেদীর উপরে তুলে দড়ি দিয়ে বেঁধে রাখা হয় প্রতিমার পেছনের দেয়ালের লেগে থাকা তিনটি কড়ার সঙ্গে। কেননা মা যে নড়ে ওঠেন সন্ধিপুজোর সময়ে। তাই দড়ি দিয়ে বেঁধে রাখার চল। সপ্তমী থেকে নবমী পর্যন্ত দু’টি বড় প্রদীপ জ্বালানো থাকে। একটি তেলের ও একটি ঘিয়ের। দশমীর দিন কুমারী পুজো হয়।
সপ্তমী থেকে নবমী, প্রত্যেক দিন মায়ের ভোগের প্রধান পদটি হল কচুর শাক। সপ্তমী-অষ্টমী-নবমী তিন দিনই বারোটি বিশাল থালায় নিরামিষ ভোগ নিবেদন করা হয়। এ ছাড়া, এই তিন দিন যথাক্রমে সাত, আট ও ন’টি থালায় সাত, আট ও নয় সের গোবিন্দভোগ চালের নৈবেদ্য দেওয়া হয়। এক সের মানে ৯৩৩.১ গ্রাম। এ ছাড়া অন্যান্য বিভিন্ন রকমের তরকারি, পায়েস, মিষ্টি ইত্যাদি তো থাকেই। নৈবেদ্য, মিষ্টি, শরবত ও চিনির নৈবেদ্য, নাড়ু ও মুরকির নৈবেদ্য পানমশলা মাকে নিত্যদিন নিবেদন করা হয়। দশমীর দিন চিড়ে, মুড়কি, দই বিভিন্ন রকমের নাড়ু, ফল ইত্যাদির ভোগ নিবেদন করা হয়। আগে পাঠা বলির প্রথা থাকলেও এখন তা বন্ধ। ৩০০ বছর ধরে দশমীর দিন কুমারী পুজো হয়। কুমারী পুজোর পৌরহিত্য করেন বাড়িরই বয়োজ্যেষ্ঠ কোনও বধূ।