এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

PPE কিট পরেই সিঁদুর খেললেন হিন্দু-মুসলিম মহিলারা

নিজস্ব প্রতিনিধি: শুক্রবার সকাল থেকেই বাঙালিদের মন খারাপ। চারদিন বাপের বাড়ি কাটিয়ে সকলকে আনন্দে ভাসিয়ে এদিন কৈলাশে পাড়ি দেন উমা। ফলে ভারাক্রান্ত হৃদয়েই হিন্দু বাঙালিরা ঘরের মেয়ে উমাকে বিদায় জানান বিজয়া দশমীর দিন। এই দিন বনেদি বাড়ির সীমা ছাড়িয়ে ছোট-বড়-মাঝারি বারোয়ারি পুজোতেও চলে দেবী বরণ এবং সিঁদুর খেলা। এমনই দক্ষিণ দমদম পুর এলাকার অমরপল্লি সর্বজনীন দুর্গোৎসব কমিটি দেবীবরণ থেকে সিঁদুর খেলায় জাতি ভেদাভেদ মুছে দিল। এখানে সিঁদুর খেলায় অংশ নিলেন হিন্দু ও মুসলিম উভয় সম্প্রদায়ের বিবাহিত মহিলারাই। পাশাপাশি যোগ দিলেন সমাজের পিছিয়ে পড়া আদিবাসী সম্প্রদায়ের মহিলারাও। তবে একটা বিষয়ে তাক লাগিয়েছেন এই পুজো কমিটির উদ্যোক্তারা। সেটা হল করোনা সংক্রমণের কথা মাথায় রেখে মহিলারা সিঁদুর খেললেন পিপিই (PPE) কিট পড়েই।

অমরপল্লি পুজো কমিটির দাবি, মোট ৫২ জন সধবা মহিলা এদিন তাঁদের পুজো মণ্ডপে সিঁদুর খেলায় অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে ৩০ জন হিন্দু, ১২ জন আদিবাসী এবং ১০ জন মুসলিম সম্প্রদায়ের। করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই এদিন প্রত্যেককে পিপিই কিট দেওয়া হয়েছিল। এই পুজো কমিটির এক কর্তার কথায়, আমরা সকলেই চাই করোনা বিদায় নিক। আগামী বছর যাতে এই মারণ সংক্রমণ ছাড়াই সকলে পুজোর আনন্দে গা ভাসাতে পারে তার জন্যই সচেতন ও সুরক্ষিত থাকতে পিপিই কিট দেওয়ার ভাবনা মাথায় আসে।

পুজো কমিটির আরেক কর্তার কথায়, তাঁদের পুজো মণ্ডপ সাজাতে মেদিনীপুরের পিংলা ও চণ্ডীপুর থেকে পটশিল্পী হিসেবে এসেছিলেন মুসলিম মহিলারা। তাঁরা মণ্ডপ সাজিয়ে তোলার পাশাপাশি মণ্ডপের পাশে স্টল তৈরি করে তাঁদের হস্তশিল্প বিক্রিও করছিলেন। ফলে পুজোর কটা দিন তাঁরা এখানেই ছিলেন। ফলে তাঁদেরও আমরা দেবী বরণ এবং সিঁদুর খেলায় আমন্ত্রণ জানিয়েছিলাম। তাঁরা সানন্দেই বাঙালি হিন্দুদের উৎসবে সামিল হতে রাজি হয়। ফলে সাম্প্রদায়িক সম্প্রতির এক অনন্য নজির হয়ে থাকল এবারের সিঁদুর খেলা।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সন্দেশখালিকাণ্ডে CBI তদন্তের বিরোধিতা করে রাজ্যের মামলার সুপ্রিম শুনানি মুলতুবি

নাখোদা মসজিদের সামনে প্লাস্টিকের গুদামে আগুন

রাজ্যের মন্ত্রীদের PSO-দের ডিউটি পরিবর্তনের ভাবনা নবান্নের, নেপথ্যে কেষ্ট’র সায়গল

মানিকতলায় বহুতলে রবিবার রাতে ভয়ংকর আগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন

ফুসফুসের মধ্যে নাকছাবির অংশ, বের করতে সফল চিকিৎসক

ভাঙড়ে রবিবার দুপুরে প্লাস্টিক কারখানায় বিধ্বংস আগুন, এলাকায় আতঙ্ক

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর