এই মুহূর্তে

মাধ্যমিকের মেধাতালিকায় উত্তরবঙ্গের ২৬জন

নিজস্ব প্রতিনিধি: পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় শুক্রবার সকালে এক সাংবাদিক বৈঠকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল(Madhyamik Result) প্রকাশ করেছেন। সেই সঙ্গে প্রকাশ করেছেন মাধ্যমিকের মেধাতালিকাও(Meritlist)। এবারে প্রথম ১০টি স্থানের জন্য যে মেধাতালিকা পর্ষদ থেকে প্রকাশ করা হয়েছে তাতে মোট ১১৪জন পরীক্ষার্থীর নাম রয়েছে। এদের মধ্যে ২৬জন উত্তরবঙ্গের(North Bengal) বাসিন্দা। আর এই কৃতীদের মধ্যে আবার ১৩জনই কোচবিহার(Coachbehar) জেলার। সন্দেহ নেই রাজ্যের প্রায় প্রান্তিক এই জেলার পরীক্ষার্থীদের এই ফলাফল উত্তরবঙ্গের মুখ উজ্জ্বল করবে।   

রাজ্যের মধ্যে এবারে যে দুইজন দ্বিতীয় হয়েছে তাঁদের মধ্যে অন্যতম মালদা জেলার গাজোলের আদর্শবাণী অ্যাকাডেমির ছাত্রী কৌশিকি সরকার। তাঁর প্রাপ্ত নম্বর ৬৯২। কৌশিকী এবারে রাজ্যে মেয়েদের মধ্যে প্রথম হয়েছে। উত্তরবঙ্গেও কৌশিকী প্রথম, মালদা জেলার মধ্যেও সে প্রথম। অর্থাৎ এক সঙ্গে তিনটি কৃতিত্বের অধিকারী হয়েছে কৌশিকী। উত্তরবঙ্গের মধ্যে দ্বিতীয় হয়েছে দুইজন, আলিপুরদুয়ার ম্যাক উইলিয়ম হাইস্কুলের ছাত্র অভীক দাস ও মালদা জেলার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্র অভিষেক গুপ্ত। দুইজনেরই প্রাপ্ত নম্বর ৬৯০। এই দুইজন রাজ্যের মধ্যেও চতুর্থ হয়েছে। অভীক জেলায় প্রথম হলেও অভিষেক জেলায় দ্বিতীয় হয়েছে। তবে অভীক ও অভিষেক ছেলেদের মধ্যে উত্তরবঙ্গে প্রথমও হয়েছে।

রাজ্যের মধ্যে এবার পঞ্চম হয়েছে মোট ১১জন। এদের মধ্যে ৬জন উত্তরবঙ্গের। এরা হল কোচবিহার জেলার গোপালনগর এমএসএস হাইস্কুলের ছাত্রী দেবদত্তা কুণ্ডু, ওই স্কুলেরই ছাত্র ধ্রুবজিৎ সাহা, মাথাভাঙা হাইস্কুলের ছাত্র আরমান ইশতেয়াগ আলি ও ওই স্কুলের ছাত্রী আর্জিনি সাহা, জলপাইগুড়ি জেলার বৈরাতিগুড়ি হাইস্কুলের ছাত্র সৌহার্দ্য সিংহ এবং উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ সারদা বিদ্যামন্দিরের ছাত্র অনিন্দ্য সাহা। এদের সকলের প্রাপ্ত নম্বর ৬৮৯। এই ৬জনই কিন্তু উত্তরবঙ্গের মধ্যে তৃতীয় হয়েছে। দেবদত্তা ও আর্জিনি মেয়েদের মধ্যে উত্তরবঙ্গে দ্বিতীয় হয়েছে। পাশাপাশি দেবদত্তা ও অর্জিনির সঙ্গে ধ্রুবজিৎ ও আরমান ইশতেয়াগ আলি কোচবিহার জেলার মধ্যে প্রথম হয়েছে। সৌহার্দ্য জলপাইগুড়ি জেলার মধ্যে ও অনিন্দ্য উত্তর দিনাজপুর জেলার মধ্যে প্রথম হয়েছে। একইসঙ্গে ধ্রুবজিৎ, আরমান, সৌহার্দ্য ও অনিন্দ্য উত্তরবঙ্গে ছেলেদের মধ্যে দ্বিতীয় হয়েছে।

রাজ্যের মধ্যে এবার সপ্তম হয়েছে মোট ১০জন। এদের মধ্যে উত্তরবঙ্গের বাসিন্দা ৩জন। এরা হল কোচবিহার জেলার গোপালনগর এসএসএস হাইস্কুলের ছাত্রী অনন্যা দেব ও সৃজিতা মজুমদার এবং দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট হাইস্কুলের ছাত্র সৌগত ঘোষ। এদের প্রাপ্ত নম্বর ৬৮৭। অনন্যা ও সৃজিতা জেলার মধ্যে দ্বিতীয় হলেও সৌগত জেলায় প্রথম হয়েছে। একইসঙ্গে অনন্যা ও সৃজিতা উত্তরবঙ্গে মেয়েদের মধ্যে তৃতীয় হয়েছে। সৌগত উত্তরবঙ্গে ছেলেদের মধ্যে তৃতীয় হয়েছে। রাজ্যের মধ্যে এবার অষ্টম হয়েছে ২২জন। তাঁদের মধ্যে উত্তরবঙ্গের পরীক্ষার্থী আছে ৩জন। এরা হল দার্জিলিং জেলার সেবক রোড এলাকার সারদা শিশুতীর্থের ছাত্রী জুনাইনা পরভিন, কোচবিহার জেলার গোপালনগর এসএসএস হাইস্কুলের ছাত্র রনি বর্মণ ও উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর গার্লস হাইস্কুলের ছাত্রী অরুণিমা শিকদার। এদের প্রাপ্ত নম্বর ৬৮৬। জুনাইনা জেলার মধ্যেও প্রথম হয়েছে।

রাজ্যের মধ্যে এবারে নবম হয়েছে ১৫জন। কিন্তু তাঁদের মধ্যে ১জনই উত্তরবঙ্গের বাসিন্দা। সে হল জলপাইগুড়ি জেলার বৈরাটিগুড়ি হাইস্কুলের ছাত্র বিশ্বদীপ মণ্ডল। তাঁর প্রাপ্ত নম্বর ৬৮৫। রাজ্যের মধ্যে এবার দশম স্থানে আছে ৪০জন পরীক্ষার্থী। এদের মধ্যে উত্তরবঙ্গের বাসিন্দা ৯জন। এরা হল কোচবিহার জেলার কোচবিহার বিবেকানন্দ বিদ্যাপীঠের ছাত্র বিতান চক্রবর্তী, তুফানগঞ্জ নৃপেন্দ্রনারায়ণ মেমোরিয়াল হাইস্কুলের ছাত্র রূপম বর্মন, ওই স্কুলেরই আরেক ছাত্র অমৃতাভ পাল, কোচবিহার গোপালনগর এমএসএস হাইস্কুলের ছাত্রী সায়ন্তিকা বর্মন, মাথাভাঙা গার্লস হাইস্কুলের ছাত্রী রিফা তামান্না ও নাফিসা হোসেন। এই তালিকায় আছে মালদা জেলার বেদরাবাদ হাইস্কুলের ছাত্র ফাইজ মাসুদ ও ওই জেলারই রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্র শুভ্রজিৎ বিশ্বাস এবং কবি নজরুল শিক্ষানিকেতন হাইস্কুলের ছাত্রী আফরিন খাতুন। তালিকায় আছে আলিপুরদুয়ার জেলার নিউটাউন গার্লস হাইস্কুলের ছাত্রী সমৃদ্ধি দে-ও। এদের সকলের প্রাপ্ত নম্বর ৬৮৪।      

Published by:

Koushik Dey Sarkar

Share Link:

More Releted News:

দুর্নীতি-সই নকলের অভিযোগে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ড অধ্যাপক

পরীক্ষা ভাল না হওয়ায় আত্মঘাতী উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী

উচ্চ মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে ঢোকায় ছেলেদের টেক্কা মেয়েদের

মুখ্যমন্ত্রীর জেলা সফরের মুখে জগন্নাথ ধামের কাজের গতি বাড়ল দিঘায়

প্রেমিককে সঙ্গে নিয়ে সন্তানকে খুন, মাকে ফাঁসির সাজা আদালতের

বিয়ের কয়েকদিন আগে গুলি করে আত্মঘাতী কনস্টেবল

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর