এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বালুরঘাটে ট্রাকলেস টয় ট্রেন, আনন্দে আত্মহারা শিশুরা

নিজস্ব প্রতিবেদক: বালুরঘাট শিশুদ্যানে এবার ছুটবে  টয় ট্রেন। দার্জিলিঙের টয় ট্রেনের আদলে বানানো হয়েছে এই ট্রেন। তবে এখানের টয় ট্রেন ট্র‍্যাকলেস। আর তাতেই আনন্দে লাফাচ্ছে শিশুরা, আনন্দিত পর্যটকরাও। অতিমারির সময়ে প্রায় দু’বছর ঘরবন্দি থাকতে হয়েছিল। সম্প্রতি উঠেছে বিধি নিষেধ। আর তারপরেই এই উপহার। ছোট্ট ছোট্ট পা বলছে ‘চলো যাই পার্কে’।

কয়েক বছর আগে এই ট্র্যাকলেস  টয় ট্রেন তৈরি করা হলেও করোনার জেরে পার্ক বন্ধ থাকায় তা চালু করা সম্ভব হয়ে ওঠেনি। অবশেষে পরিস্থিতি স্বাভাবিকের মুখ দেখতেই পার্ক কর্তৃপক্ষ  সিদ্ধান্ত নিয়েছে আগামী ৮ এপ্রিল হবে টয় ট্রেনের উদ্বোধন। প্রথমদিন থেকেই তা চালু থাকবে শিশু ও আপামর পর্যটকদের জন্য। বালুরঘাট শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত বন বিভাগের এই শিশুদ্যান। দূর দূরান্ত থেকে প্রচুর পর্যটক ভিড় করে এখানে। পার্কের পক্ষ থেকে বলা হয়েছে, পর্যটকদের টানতে এই টয় ট্রেন চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। শুধু তাই নয় ট্রেন সাজানোয় বিশেষভাবে নজর দেওয়া হয়েছে শিশুদের কথা ভেবে। আরও বড় আকর্ষণ এই টয় ট্রেন ট্র্যাকলেস। মানে কোনও লাইন ছাড়াই চলতে পারবে।  জানা গিয়েছে, মোট তিনটি বগি থাকছে ট্রেনে। সব মিলিয়ে আসন সংখ্যা ৪০।

আরও জানা গিয়েছে, টয় ট্রেনে চেপে পার্ক ভ্রমণ করতে পর্যটকদের মাত্র ২৫ টাকার টিকিট কাটতে হবে। পার্কের চতুর্দিকের সীমানা ঘেঁসে বানানো হয়েছে রাস্তা। মোট রাস্তা ২ কিলোমিটার। দুপুর ০৩: ৩০ ,বিকেলে ৪: ৩০ ও বিকেল ৫: ৩০ মিলিয়ে মোট ৩ বার রোজ চালানো হবে টয় ট্রেন।  কখনো পর্যটক বেশি হলে বাড়ানো হবে সময়সীমা। ইতিমধ্যে পরীক্ষামূলক ভাবে একাধিক বার টয় ট্রেনটি চালানো হয়েছে। টয় ট্রেনের  ভেতরে যাতে কোনও ভাবে কেউ অপ্রীতিকর কাজ না করে বা দুর্ঘটনা না ঘটে সেই দিকে বিশেষ নজর দিতে  ট্রেনের প্রতিটি বগিতে সিসিটিভি রাখা হয়েছে।  বালুরঘাটে সাহেব কাছারি, গঙ্গারামপুরের পার্কে টয় ট্রেন থাকলেও দার্জিলিং টয় ট্রেনের আদলে হুবুহু এই প্রথম বালুরঘাট শিশুদ্যানের জন্য বানানো হয়েছে এই ট্রেনটি।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সুপ্রিম কোর্টের দ্বারস্থ দেবাশিস ধর, মামলা শুনতে সম্মত শীর্ষ আদালত

Per Day Income ৩-৪ কোটি, শাহজাহান কাণ্ডে দাবি CBI’র

পুরুলিয়ায় তৃণমূলের জেলা পরিষদ সদস্যের অস্বাভাবিক মৃত্যুতে গ্রেফতার ৩

দুর্গাপুর এনআইটি ‘র দ্বিতীয় বর্ষের ছাত্রের আত্মহত্যা, গাফিলতির দায় মেনে পদত্যাগ ডিরেক্টরের

সীমান্তবর্তী শহর বসিরহাটে নির্বাচনের আগে জোর তল্লাশি পুলিশের

সন্দেশখালিতে সিবিআই রাতের অন্ধকারে বিদেশি পিস্তল লুকিয়ে রেখে এসেছে: অখিল গিরি

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর