এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চিটফাণ্ড থেকে বি এড কলেজ, তাপসের কুকীর্তিতে জড়িয়ে বামেরাও

নিজস্ব প্রতিনিধি: নিয়োগ দুর্নীতির ঘটনায় তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা CBI। তাঁদের হাতেই গ্রেফতার হয়েছেন তাপস মণ্ডল(Tapas Mondal)। আর গ্রেফতার হতেই সামনে চলে আসছে তাপসের একের পর এক কুকীর্তি আর সেই সবের পিছনে নাম জড়াচ্ছে বামেদেরও(Left Parties)। তাপস প্রথমে ছিলেন CPI এর সক্রিয় কর্মী ও সদস্য। পরে তিনি যোগ দেন মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লকে(Marxist Forward Block)। সেই সূত্রেই বাম আমলের দমকল মন্ত্রী রাম চট্টোপাধ্যায়ের(Ram Chattopadhay) সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা ছিল। অভিযোগ, সেই সময় প্রভাব খাটিয়ে পাঁশকুড়ার বেশ কয়েক জনকে মোটা টাকার বিনিময়ে দমকলে চাকরি পাইয়ে দেন তাপস। তারপরে তিনি সেই দলের জেলা সভাপতিও হয়ে যান। সেই পদে থাকাকালীন সময়েই নাকি ‘মিনার্ভা ফিনান্স’(Minarva Finance) নামে চিটফান্ড(Chitfund) খুলে তিনি কোটি কোটি টাকা আত্মসাৎ করেছিলেন বলে অভিযোগ। প্রতারণার সেই ঘটনায় তাপস গ্রেফতারও হন। কিন্তু অদ্ভূত ভাবে ছাড়াও পেয়ে যান। প্রে নিজের গ্রামে তৈরি করেন দু-দুটি বি এড কলেজ। এখন নতুন করে সামনে এসেছে এর মধ্যে একটি কলেজ তাপসের নামে রয়েছে এবং সেই কলেজের কোনও কর্মীকে গত ৩ বছর ধরে তিনি কোনও বেতনই দিচ্ছেন না। তাপস গ্রেফতার হতেই কার্যত মুখ খুলতে শুরু করেছেন সেই কলেজের কর্মীরা।

আরও পড়ুন চলতি অর্থবর্ষে বাংলায় বাতিল ১৫ লক্ষ ভুয়ো জবকার্ড

জানা গিয়েছে, পূর্ব মেদিনীপুর জেলার তমলুক সদর মহকুমার পাঁশকুড়া ব্লকের মাইসোরা গ্রাম পঞ্চায়েতের পাতণ্ডা গ্রামের হরেকৃষ্ণপুরে তাপস মণ্ডলের পৈতৃক বাড়ি। কার্যত নিম্ন-মধ্যবিত্ত পরিবারের ছেলে তাপস। তাপসের বাবা রাসবিহারী মণ্ডল স্থানীয় কৃষ্ণচরণ বালিকা বিদ্যালয়ে অশিক্ষক কর্মী ছিলেন। স্থানীয়দের দাবি, নব্বইয়ের দশকে তাপস পাঁশকুড়া স্টেশন বাজারে অফিস খুলে চিটফান্ড কারবার শুরু করেছিলেন। সারদা, রোজভ্যালি প্রচারে আসার অনেক আগেই তাপস চিটফান্ড খুলে বাজার থেকে প্রায় ৩ কোটি টাকা তুলেছিলেন। ‘মিনার্ভা ফিনান্স’ নামে চিটফান্ড খুলে ব্যাঙ্কের থেকে বেশি টাকা ফেরতের টোপে শুরু হয়েছিল টাকা তোলা। সেই সময় রামানুজ দাস নামে স্থানীয় এক মহন্তকে সংস্থার শেয়ার হোল্ডার করেছিলেন তাপস। রামানুজ সৎ বলে পরিচিত ছিলেন। ফলে, তাঁর সূত্রে অনেকে তাপসের সংস্থায় টাকা রাখেন। প্রায় ৭ বছর পাঁশকুড়ায় তাপসের চিটফান্ডের অফিস চলেছিল। রামানুজের অভিযোগ, ‘তাপস অন্তত ৩ কোটি টাকা বাজার থেকে তুলে গা ঢাকা দিয়েছিল। লগ্নিকারীরা কেউ টাকা ফেরত পাননি।’ তবে সে সময় অভিযোগ-বিক্ষোভ কিছুই হয়নি বলে জানা যাচ্ছে। তাপসকেও আর এলাকায় দীর্ঘ দিন দেখা যায়নি।

আরও পড়ুন চলতি বছর থেকেই বাংলার সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে Online Admission

পরে বাম আমলের দমকল মন্ত্রী রাম চট্টোপাধ্যায়ের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা সূত্রে সেই সময় প্রভাব খাটিয়ে পাঁশকুড়ার বেশ কয়েক জনকে মোটা টাকার বিনিময়ে দমকলে চাকরি পাইয়ে দেন তাপস। আবার সেই চাকরি দেওয়ার নামে আর্থিক প্রতারণার অভিযোগে ওড়িশা পুলিস তাঁকে গ্রেফতারও করেছিল। পরে কীভাবে ছাড়াও পেয়ে যান। তারপরেই মুর্শিদাবাদের জলঙ্গিতে প্রথম বাড়ি ভাড়া নিয়ে বি এড কলেজ শুরু করেন তাপস। ক্রমে ক্রমে নবদ্বীপ ও মহিষবাথান সহ বিভিন্ন জায়গায় বিএড কলেজ তৈরি করে মানিক ভট্টাচার্যের ঘনিষ্ঠ হয়ে পড়েন তাপস। তারপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। দু’হাতে রোজগার করে নিজের গ্রামেই প্রভূত সম্পত্তি বানিয়েছেন তিনি। হরেকৃষ্ণপুর গ্রামে পেল্লাই বাড়ি বানিয়েছেন। পাতণ্ডা ও হরেকৃষ্ণপুরে একাধিক মোট ২ বকোটি টাকা মূল্যের জমি কিনেছেন। রয়েছে দু’টি প্রাইভেট গাড়ি ও একটি দেড় লাখি বাইক। আর আছে নিজের নামে একটি বি এড কলেজ ও ভাইয়ের শ্বশুরের নামে একটি বি এড কলেজ। নিজের নামে থাকা কলেজের নাম ‘মিনার্ভা অ্যাকাডেমি বি এড কলেজ’ আর ভাই বিভাস মণ্ডলের শ্বশুর প্রভাকর জানার নামে আছে তাপসের বাবার নামে গড়ে তোলা ‘রাসবিহারী বি এড কলেজ’। এই দুটি কলেজই এখন CBI’র নজরে রয়েছে। তবে তাঁদের হাতে তাপস গ্রেফতার হতেই সামনে আসছে আরও চাঞ্চল্যকর অভিযোগ যা বামেদেরও অস্বস্তিতে ফেলে দিয়েছে।  

আরও পড়ুন চাকরির পরীক্ষার ১ লক্ষ খাতা হারিয়ে গিয়েছে, নয়া নিয়োগ দুর্নীতি

‘মিনার্ভা অ্যাকাডেমি বি এড কলেজ’ এর শিক্ষক ও অশিক্ষক কর্মীদের দাবি, কোভিডের অজুহাতে তিন বছর ধরে তাঁদের বেতন দিচ্ছেন না তাপস। ২০১৯ সাল থেকেই বেতন দেওয়া বন্ধ করে দিয়েছেন তিনি। ওই কলেজের ম্যানেজার থেকে কলেজ কর্মী ও শিক্ষকরা তাঁদের পারিশ্রমিক পাননি। একই অবস্থা সম্ভবত ‘রাসবিহারী বি এড কলেজ’ এরও। ‘মিনার্ভা অ্যাকাডেমি বি এড কলেজ’ এর শিক্ষক ও অশিক্ষক কর্মীদের দাবি, দুটি কলেজেই ত্রিপুরা থেকে প্রচুর ছেলেমেয়ে এখানে ভর্তি হতো। তাঁদের পরীক্ষা দিতে আসতে হতো না। আবার এলাকার উচ্চ মাধ্যমিক পাশ বা কলেজ পড়ুয়ারা মাত্র ১ হাজার টাকার বিনিময়ে প্রক্সি পরীক্ষার্থী হিসেবে বি এড পরীক্ষা দিত। বি এড বা ডিএল এড কোর্সে আবশ্যিক হল প্র্যাক্টিস টিচিং। অর্থাৎ স্কুলে গিয়ে প্রায় এক মাস পড়াতে হয়। সেখানেও প্রক্সি চলত। স্কুলকে সিলিং ফ্যান, ফার্নিচার প্রভৃতি উপঢৌকন দিয়ে একদিনে প্র্যাক্টিস টিচিং করানো হতো। তবে তাপসের সঙ্গে যোগাযোগ অস্বীকার করছে বাম শিবির। মার্ক্সবাদী ফরওয়ার্ড ব্লকের পূর্ব মেদিনীপুর জেলার সাধারণ সম্পাদক বিশ্বনাথ সিনহার দাবি, ‘১৯৮৫ সালের পর থেকে তাপস মণ্ডলের সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পুরুলিয়ায় তৃণমূলের জেলা পরিষদ সদস্যের অস্বাভাবিক মৃত্যুতে গ্রেফতার ৩

দুর্গাপুর এনআইটি ‘র দ্বিতীয় বর্ষের ছাত্রের আত্মহত্যা, গাফিলতির দায় মেনে পদত্যাগ ডিরেক্টরের

সীমান্তবর্তী শহর বসিরহাটে নির্বাচনের আগে জোর তল্লাশি পুলিশের

সন্দেশখালিতে সিবিআই রাতের অন্ধকারে বিদেশি পিস্তল লুকিয়ে রেখে এসেছে: অখিল গিরি

বিরোধীরা বদ্ধ পাগল হয়ে গেছে দাবি প্রসূনের, তাপ প্রবাহে সুস্থ থাকার টোটকা রথীনের

তীব্র দাবদাহ থেকে পশু পাখিদের বাঁচাতে শান্তিপুরে স্বেচ্ছাসেবী সংগঠনের বিশেষ উদ্যোগ

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর